চতুর্থ গণবিজ্ঞপ্তি : আবেদন ফি কমাতে যাচ্ছে এনটিআরসিএ

চতুর্থ গণবিজ্ঞপ্তি : আবেদন ফি কমাতে যাচ্ছে এনটিআরসিএ

৪র্থ গণবিজ্ঞপ্তি প্রকাশের লক্ষে এনটিআরসিএ নতুন সিদ্ধান্ত গ্রহণ করতে যাচ্ছে। এবারে আবেদন ফি ও আবেদন করার ক্ষেত্রে কিছুটা পরিবর্তন নিয়ে আসছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ NTRCA.

NTRCA Update: একনজরে

  • এমপিও শূন্যপদ ৬৬ হাজার।
  • পুরুষ ২৮ হাজার বাকি পদ নারী।
  • আবেদন ফি ১০০০ টাকা।
  • ১ আবেদনে ৪০ টি চয়েস দেওয়া যাবে।
  • চাহিদা সংশোধনী সময় সীমা বাড়তে পারে।

চতুর্থ গণবিজ্ঞপ্তি প্রকাশের লক্ষে এমপিও ভুক্ত শূন্য পদের তালিকা সংগ্রহ শেষে এখন চলছে সংশোধনের কাজ। এমপিও শুন্য পদের তথ্য সংশোধন শুরু হয়েছে ১৯ তারিখ থেকে৷ যাচাই বাছাই করে সংশোধন করে প্রতিষ্ঠান প্রধানগণ চুড়ান্ত শুন্য পদের তালিকা জমা দিবেন।

শিক্ষা প্রতিষ্ঠানগুলো থেকে প্রাথমিকভাবে শূন্যপদের তথ্য গত ১৪ আগস্ট রাত ১২টা অনলাইনে সংগ্রহ করা হয়েছে। শূন্যপদের তথ্য সংশোধন করতে প্রতিষ্ঠান প্রধানদের সুযোগ দেয়া হয়েছে। আগামী ১৯ আগস্ট থেকে শূন্যপদের তথ্য সংশোধন শুরু হচ্ছে। ২৪ আগস্ট পর্যন্ত শূন্যপদের তথ্য সংশোধন করার সুযোগ পাবেন প্রতিষ্ঠান প্রধানরা। আর ২৫ আগস্ট থেকে ৩১ আগস্ট পর্যন্ত শূন্যপদের তথ্য মাঠ পর্যায়ের উপজেলার শিক্ষা কর্মকর্তারা যাচাইয়ের সুযোগ পাবেন। এরপর জেলা শিক্ষা কর্মকর্তারা ৭ সেপ্টেম্বর পর্যন্ত শূন্যপদের তথ্য যাচাইয়ের সুযোগ পাবেন।

এনটিআরসিএ: এক নজরে

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ সংক্ষেপে NTRCA নামে পরিচিত। এটি শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে 2005 খ্রিস্টাব্দের আইন নং 1 দ্বারা প্রতিষ্ঠিত একটি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান।

প্রতিষ্ঠানটির প্রধান কাজ হলো দেশের এমপিওভুক্ত এবং এমপিও-প্রত্যাশী বেসরকারি স্কুল-কলেজ, মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠান থেকে যোগ্য শিক্ষক নির্বাচন করা।

যোগ্য শিক্ষক নির্বাচন করার জন্য, প্রতিষ্ঠান শিক্ষক নিবন্ধন পরীক্ষার জন্য সিলেবাস তৈরি করে, পরীক্ষা পরিচালনা করে এবং ফলাফল প্রকাশ করে। এছাড়া ফলাফলের ভিত্তিতে সম্মিলিত জাতীয় মেধা তালিকা প্রণয়ন এবং বেসরকারি প্রতিষ্ঠানে শূন্য পদে শিক্ষক নিয়োগ।

NTRCA-এর বর্তমান চেয়ারম্যান: মোঃ এনামুল কাদের খান।

ভৌগলিক অবস্থান এবং ওয়েবসাইটের ঠিকানা –

রেড ক্রিসেন্ট, বোরাক টাওয়ার, লেভেল (04)

37/3/A, ইস্কাটন গার্ডেন রোড, রমনা, ঢাকা-1000।

ফোন: 88-02-41030130

ফ্যাক্স: 88-02-41030049

ইমেইল: office@ntrca.gov.bd

NTRCA অফিসিয়াল ওয়েবসাইট-

www.ntrca.gov.bd

চতুর্থ গণবিজ্ঞপ্তি : আবেদন ফি কমাতে যাচ্ছে এনটিআরসিএ

শিক্ষক নিবন্ধন আবেদন এবং ফলাফল-

http://ntrca.teletalk.com.bd

http://ntrca.teletalk.com.bd/result

NTRCA সংক্রান্ত তথ্য শুধুমাত্র উপরের ফোন, ফ্যাক্স, ইমেইল এবং ওয়েবসাইটের মাধ্যমে আদান-প্রদান করা উচিত।

কিভাবে নিশ্চিত এবং নিরাপদ তথ্য পেতে হয় তার সচিত্র নির্দেশাবলী পেতে, নিবন্ধটি কয়েকবার মনোযোগ সহকারে পড়ুন, পছন্দসই তথ্য খোঁজার চেষ্টা করুন।

আপনি যখন হোমপেজে পৌঁছান, লক্ষ্য করুন যে হোমপেজের একেবারে শুরুতে নোটিশ বোর্ড নামে একটি বিভাগ রয়েছে।

About adminbd

John Romeo is a content writer.

Check Also

আগামী নভেম্বরে চতুর্থ গণবিজ্ঞপ্তি প্রকাশ- এনটিআরসিএ

আগামী নভেম্বরে চতুর্থ গণবিজ্ঞপ্তি প্রকাশ- এনটিআরসিএ

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) বিভিন্ন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে প্রায় ৭০,০০০ শিক্ষক নিয়োগের জন্য …