প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীর ইউনিক আইডি কি এবং কোন কাজে লাগবে?

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীর ইউনিক আইডি কি এবং কোন কাজে লাগবে?

ইউনিক আইডি কি?

ইউনিক আইডি একটি ডিজিটাল ভাবে তৈরি আইডি কার্ড। যেখানে শিক্ষার্থীদের সমস্ত তথ্য একটি ডাটাবেস আকারে সংরক্ষণ করা হবে। প্রত্যেক শিক্ষার্থীর সকল প্রাথমিক ও শিক্ষাগত তথ্য এক জায়গায় রাখার জন্যই মূলত ইউনিক আইডি তৈরি করা হচ্ছে। এই কার্ডে একটি বিশেষ রোল নম্বর থাকবে যা শিক্ষার্থীকে তার পড়াশুনার সময় বহন করতে হবে।

CRVS প্রোফাইল প্রনয়ণ প্রকল্প। এটির সাহায্যে নাগরিকের জীবন প্রবাহের উল্ল্যেখযোগ্য ঘটনা সমূহ তথ্য উপাত্ত আকারে সংরক্ষন এবং এর ভিত্তিতে সরকারের সকল সেবা নিশ্চিত করার একটি উদ্দ্যোগ। এই প্রকল্পের মূল উদ্দ্যেশ্য প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য প্রোফাইল ডাটাবেজ তৈরি করা যাতে একজন শিক্ষার্থির সকল তথ্য লিপিবদ্ধ থাকে।

প্রোফাইল প্রণয়ন প্রকল্পের কার্যকরি উদ্দ্যেশ্য সমূহঃ

  • প্রাক প্রাথমিক থেকে ৫ম শ্রেণি পর্যন্ত অধ্যয়নরত ২ কোটি ১৭ লক্ষ ও প্রকল্পের ২য় ও ৩য় বছরে নতুন ভর্তিকৃত ৭০ লক্ষ শিক্ষার্থীর জন্য প্রোফাইল প্রণয়ন করা।
  • প্রতি বছর প্রাথমিক বিদ্যালয় ও এবতেদায়ী মাদ্রাসায় নতুন ভর্তিকৃত শিক্ষার্থীদের প্রোফাইল প্রস্তুত করা।
  • প্রাথমিক পর্যায়ের সকল শিক্ষার্থীদের ইউনিক আইডি নম্বর প্রদান করা।
  • ইউনিক আইডি নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদেরকে আইডি কার্ড প্রদানের মাধ্যমে প্রাথমিক শিক্ষা সম্পর্কিত অন্যান্য সেবা প্রদান করা।

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীর ইউনিক আইডি কি কি কাজে লাগবে?

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রোফাইল প্রণয়ন বা ইউনিক আইডি প্রকল্পের মাধ্যমে প্রাথমিক পর্যায়ের সকল শিক্ষার্থীকে একটি একক পরিচিতি নম্বর (Unique ID) প্রদান করা হবে। এটির সাহায্যে শিক্ষা সম্পর্কিত সেবা সমূহের সংগে সংযোগ স্থাপন করা হবে। এই ইউনিক আইডির মাধ্যমে বার্ষিক বিভিন্ন সেবা যেমন ঃ পাঠ্যপুস্তক বিতরণ , পরীক্ষার ফল, শিক্ষা বৃত্তি, উপবৃত্তি প্রদান করা সহজ হবে। শিক্ষার্থী সম্পর্কিত বিভিন্ন সেবা যেমনঃ দৈনিক হাজিরা, অনুপস্থিতি ইত্যাদি তথ্য সংগ্রহে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

About adminbd

John Romeo is a content writer.

Check Also

প্রাথমিকের জুলাই/ডিসেম্বর মাসের বকেয়া উপবৃত্তির অর্থ বিতরণের নিমিন্ত পেন্ডিং চাহিদা প্রদান

প্রাথমিকের জুলাই/ডিসেম্বর মাসের বকেয়া উপবৃত্তির অর্থ বিতরণের নিমিন্ত পেন্ডিং চাহিদা প্রদান

২০২১-২২ অর্থবছরের জুলাই/ডিসেম্বর মাসের বকেয়া উপবৃত্তির অর্থ বিতরণের নিমিন্ত পেন্ডিং চাহিদা এন্টি, যাচাই-বাছাই ও অনুমোদন …