প্রাথমিক শিক্ষকদের স্পাউস বদলির আবেদন শুরু আগামী সপ্তাহে

প্রাথমিক শিক্ষকদের স্পাউস বদলির আবেদন শুরু আগামী সপ্তাহে

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের স্পাউস বদলির আবেদন আগামী সপ্তাহ থেকে শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে। গতকাল বুধবার সকালে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আমিনুল ইসলাম খান এই বিষয়টি নিশ্চিত করেছেন।  সরকারি প্রাথমিক শিক্ষকদের উপজেলার মধ্যে এক স্কুল থেকে অন্য স্কুলে বদলির আবেদন চলমান রয়েছে। 6 অক্টোবর পর্যন্ত প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা অনলাইনে বদলির আবেদন করতে পেরেছেন।  কিন্তু একই উপজেলার ভেতর বদলির আবেদনের সুযোগ দেওয়ার কারণে অনেক শিক্ষক তার স্বামী-স্ত্রীর কর্মস্থলে বদলির জন্য আবেদন করতে পারছেন না।

এ নিয়ে শিক্ষকদের মধ্যে নানান রকমের হতাশা এবং গুঞ্জন চলছিল।  এ বিষয়ে জানতে চাইলে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সিনিয়র সচিব বলেন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বদলি আগামী সপ্তাহ থেকে শুরু করার পরিকল্পনা রয়েছে।  এ সময়ের মধ্যে আমরা শিক্ষকদের বদলির আবেদন গুলোর কাজ শেষ করে ফেলব। 

দীর্ঘ আড়াই বছর পর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বদলির আবেদন গ্রহণ শুরু করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।  সম্পূর্ণ নতুন পদ্ধতিতে অনলাইনে বদলির আবেদন নেওয়া হচ্ছে। তবে বদলি নির্দেশিকার কিছু শর্তের কারণে অনেক শিক্ষকই বদলির আবেদন করতে পারছেন না।  এই নিয়েই শিক্ষকদের মধ্যে নানান রকমের অসন্তোষ এবং অস্থিরতা সৃষ্টি হয়েছে।  সামাজিক যোগাযোগ মাধ্যমে শিক্ষক অনেক রকমের অভিযোগ করে পোস্ট করছেন।  একজন শিক্ষক অভিযোগ করেছেন নীতিমালায় 4 জন বা তার কম থাকায় স্কুলগুলো শিক্ষকদের বদলি সুযোগ দেয়া হয়নি যা সম্পূর্ণ অনুচিত।  একজন শিক্ষক তার ফেসবুক পোস্ট লিখেছেনঃ শিক্ষক শিক্ষার্থীর অনুপাত ১ঃ৪০ এর বেশি স্কুলের শিক্ষক বদলির সুযোগ পাচ্ছেন না।  আন্তঃউপজেলা বদলি নেয়া হলেও তারা এই আবেদন করতে পারছেন না। 

আরো দেখুন- 

এদিকে অনেক শিক্ষক প্রতিস্থাপিত বদলি চালুর দাবি জানাচ্ছেন।  তারা বলেছেন নির্দেশিকা অনুসারে শিক্ষকদের জানুয়ারি থেকে মার্চ মাসের মধ্যে বদলি করা হবে।  এর আগে প্রায় ৫৮ হাজার নতুন শিক্ষক নিয়োগ প্রদানের কথা রয়েছে।  প্রতিস্থাপিত বদলির ব্যবস্থা করা হলে দীর্ঘদিন ধরে বদলির অপেক্ষায় থাকা শিক্ষকরা বদলির আবেদন করার সুযোগ পাবে।

অনলাইন শিক্ষক বদলির আবেদন

উল্লেখ্য যে গত ১৫ সেপ্টেম্বর থেকে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের অনলাইনে তাদের নিজের পছন্দমতো বিদ্যালয়ে বদলির আবেদন করতে পারছেন।  এই আবেদনের সময়সীমা ইতিমধ্যেই শেষ হয়েছে।  যাচাই-বাছাইয়ের শেষে এই বদলি আদেশ জারি করা হবে ওয়েবসাইটে।

About adminbd

John Romeo is a content writer.

Check Also

প্রাথমিকের জুলাই/ডিসেম্বর মাসের বকেয়া উপবৃত্তির অর্থ বিতরণের নিমিন্ত পেন্ডিং চাহিদা প্রদান

প্রাথমিকের জুলাই/ডিসেম্বর মাসের বকেয়া উপবৃত্তির অর্থ বিতরণের নিমিন্ত পেন্ডিং চাহিদা প্রদান

২০২১-২২ অর্থবছরের জুলাই/ডিসেম্বর মাসের বকেয়া উপবৃত্তির অর্থ বিতরণের নিমিন্ত পেন্ডিং চাহিদা এন্টি, যাচাই-বাছাই ও অনুমোদন …