অনলাইনে প্রাথমিক শিক্ষক বদলি শুরু হবে আজ

প্রাথমিক শিক্ষক বদলি - IPEMIS এ শিক্ষকদের তথ্য হালনাগাদ করার নির্দেশ

অনলাইনে প্রাথমিক শিক্ষক বদলি শুরু হবে আজ থেকে। অনলাইনে বদলী কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে আমন্ত্রণ পত্র প্রকাশ করা হয়েছে গতকাল। প্রাইমারি শিক্ষক বদলি অনলাইন আবেদন প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত দেখুন। Primary Teacher Transfer apply কিভাবে করতে পারবেন তা দেখে নিন।

আজ বুধবার বেলা ১১টায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে আনুষ্ঠানিকভাবে এই বদলি কার্যক্রমের উদ্বোধন করবেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।

আজ মঙ্গলবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বদলি সহজ ও হয়রানিমুক্ত করতে অনলাইনে শিক্ষক বদলির কার্যক্রম গ্রহণ করা হয়েছিল। কিন্তু করোনা পরিস্থিতির কারণে এই কার্যক্রমের বাস্তবায়ন বিলম্বিত হয়।

সুপ্রিয় সুহৃদ 

আগামীকাল ২৭ জুলাই, ২০২২ বুধবার, সকাল ১১ টায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের অনলাইনে বদলীর কার্যক্রম উদ্বোধন করবেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন এমপি।

অনুষ্ঠানে আপনি বিশেষভাবে আমন্ত্রিত। 

শুভেচ্ছাসহ
মাহবুবুর রহমান তুহিন 
জনসংযোগ কর্মকর্তা 
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় 

দীর্ঘ প্রতীক্ষার পর শুরু হচ্ছে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বদলি কার্যক্রম।  আজ ২৭ জুন থেকে বদলি শুরু হবে একই উপজেলা বা থানা পর্যায়ে। এরপর পর্যায়ক্রমে বদলির দ্বার খুলবে আন্তঃউপজেলা/থানা, আন্তঃজেলা, আন্তঃবিভাগ এবং যে কোনো উপজেলা কিংবা জেলা থেকে সিটি করপোরেশনে।

নানা কারণে দুই বছরের বেশি সময় বন্ধ রয়েছে এই বদলি কার্যক্রম। সর্বশেষ গত ফেব্রুয়ারিতে অনলাইনে বদলি প্রক্রিয়ার পাইলটিং শুরুর ঘোষণা দিয়েও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় তা শুরু করতে পারেনি।

এবার অনলাইনে বদলি কার্যক্রম চলবে। এ পদ্ধতিতে কোনো একটি উপজেলায় বদলি কার্যক্রমের পাইলটিং শুরু হবে। তারপর পর্যায়ক্রমে সারাদেশের সব শিক্ষকের বদলি কার্যক্রম চলবে।

যেভাবে প্রাথমিক এর অনলাইনে বদলি কার্যক্রম

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের তথ্যানুযায়ী, শিক্ষক বদলির বিদ্যমান পদ্ধতির ধাপগুলো বিশ্লেষণ করে সেবা দিতে বাস্তব সমস্যা, প্রতিবন্ধকতা, ধীরগতি এবং পদ্ধতিগত শূন্যতা নির্ণয় করা হবে অনলাইন আবেদনে। শিক্ষকরা তাদের শিক্ষক পিন (ই-প্রাইমারি সিস্টেম) ব্যবহার করে ওটিপি অথেনটিকেশনের মাধ্যমে লগইন করে নিজস্ব ইউআইয়ে (ইউজার ইন্টারফেস) প্রবেশ করে অনলাইনে আবেদন করতে পারবেন। শিক্ষক এবং বিদ্যালয়ের তথ্যাদি আগে থেকেই ডাটাবেজে সংরক্ষণ থাকায় শুধু বদলির ক্ষেত্র আন্তঃউপজেলা, আন্তঃজেলা, আন্তঃবিভাগ এবং অন্তঃসিটি করপোরেশন এবং বদলির কারণ সিলেক্ট করে বদলির আবেদন করা যাবে। মাসিক রিটার্ন, চাকরি বইয়ের ফটোকপি ইত্যাদি সংযুক্তির প্রয়োজন হবে না।

আরো দেখুন –

প্রাথমিক শিক্ষক বদলি নীতিমালা সংশোধিত

ইতিমধ্যে পাইলটিং শেষ করে একজন শিক্ষকের বদলির অফিস আদেশ প্রকাশ করা হয়েছে।  নিচে সেটি দেখার জন্য দেয়া হইলো –

অনলাইনে প্রাথমিক শিক্ষক বদলি শুরু হবে আজ

About adminbd

John Romeo is a content writer.

View all posts by adminbd →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *