ইউনিয়ন সমাজকর্মী পদে লিখিত পরীক্ষার জন্য নির্দেশাবলী | DSS Somajkormi Exam 2022

ইউনিয়ন সমাজকর্মী পদে লিখিত পরীক্ষার জন্য নির্দেশাবলী | DSS Somajkormi Exam 2022

সমাজসেবা বিভাগের ইউনিয়ন সমাজকর্মী পদে লিখিত পরীক্ষার (MCQ) তারিখ ঘোষণা করা হয়েছে। আগামী ২১ অক্টোবর সারাদেশের ৬৪টি জেলায় একযোগে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।এটি নুরুল বাসি স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সমাজসেবা অধিদপ্তরে তৃতীয় শ্রেণির ইউনিয়ন সমাজকর্মী এর স্থায়ী রাজস্ব পদে 463 টি শূন্য পদ রয়েছে। সারাদেশ থেকে সমাজকর্মী পদে আবেদন করেছেন ৬ লাখ ৬২ হাজার ২৭০ জন। সে অনুযায়ী একটি পদে লড়বেন ১ হাজার ৪৩০ জন।

বিজ্ঞপ্তি অনুযায়ী, ২১ অক্টোবর শুক্রবার সকাল ১০টা থেকে সকাল সাড়ে ১১টা পর্যন্ত আবেদনকারীদের নিজ নিজ জেলায় পরীক্ষা অনুষ্ঠিত হবে। ইউনিয়ন সমাজকর্মী পদে আবেদনকারী প্রার্থীরা এই ওয়েবসাইট (http://admit.dss.gov.bd) থেকে প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন। ইউনিয়ন সমাজকর্মী পদের প্রবেশপ্ত্র 16 থেকে 20 অক্টোবর পর্যন্ত ডাউনলোড করা যাবে। আবেদনপত্রে উল্লেখিত মোবাইল নম্বরে এই নম্বর (01552146056) থেকে প্রবেশপত্র ডাউনলোড করার জন্য প্রার্থীদের একটি টেক্সট মেসেজ পাঠানো হবে।

ইউনিয়ন সমাজকর্মী পদে পরীক্ষার্থীদের জন্য নির্দেশাবলী

  1. লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য প্রবেশপত্র এবং জাতীয় পরিচয় পত্র অবশ্যই সঙ্গে আনতে হবে।
  2. পরীক্ষা শুরু হওয়ার ৩০ মিনিট পূর্বে প্রার্থীকে নির্ধারিত আসন গ্রহণ করতে হবে এবং পরীক্ষা সমাপ্ত না হওয়া পর্যন্ত কক্ষ ত্যাগ করতে পারবেন না।
  3. পরীক্ষা শুরুর পর থেকে ওএমআর ফরম জমা না দেয়া পর্যন্ত কাউকে বাইরে যেতে দেয়া হবে না, তাই পরীক্ষা শুরু হওয়ার আগেই সকল প্রয়োজন মিটিয়ে আসতে হবে।
  4. প্রবেশপত্র ব্যতিরেকে কোন পরীক্ষার্থীকে পরীক্ষায় অংশগ্রহণ করতে দেয়া হবে না। 
  5. পরীক্ষা কেন্দ্রে কোন বই, উত্তরপত্র, নোট বা অন্য কোন কাগজপত্র, ক্যালকুলেটর, মোবাইল ফোন, ভ্যানিটিব্যাগ, পার্স, হাতঘড়ি বা ঘড়ি জাতীয় বস্তু, ইলেকট্রনিক্স হাত ঘড়ি বা যে কোন ধরনের ইলেকট্রনিক্স ডিভাইস, যোগাযোগ যন্ত্র বা এই জাতীয় বন্ত সঙ্গে নিয়ে প্রবেশ করতে দেয়া হবে না।
  6. যদি কোন পরীক্ষার্থী উল্লিখিত দ্রব্যাদি সঙ্গে নিয়ে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করে তবে তাকে তাৎক্ষণিক বহিষ্কারসহ তাঁর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।
  7. পরীক্ষার্থীকে পরীক্ষা কক্ষে অবস্থানকালে অবশ্যই উভয় কান উন্মুক্ত রাখতে হবে।
  8. আবেদনপত্রে পরীক্ষার্থীর প্রদত্ত ছবি হাজিরা শীটে থাকবে এবং ইনভিজিলেটর এই ছবি দিয়ে পরীক্ষার্থীকে যাচাই করবেন | ভূয়া পরীক্ষার্থীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।
  9. আবেদনপত্রে প্রার্থীর দেয়া স্বাক্ষরের সাথে পরীক্ষার হাজিরা শীটে এবং ওএমআর শীটে প্রদত্ত স্বাক্ষরসহ সকল তথ্যে মিল থাকতে হবে।
  10. পরীক্ষার্থীকে উত্তরপত্রে অবশ্যই কালো বলপয়েন্ট কলম ব্যবহার করতে হবে।
  11. ওএমআর ফরম পাওয়ার পর ফরমের ডানদিকে নীচে লেখা নির্দেশাবলী খুব ভালোভাবে পড়ে নিতে হবে।
  12. প্রশ্নপত্রের সেট কোড ব্যতীত অন্য সেট কোডে পরীক্ষা দিলে উত্তরপত্রটি বাতিল বলে গণ্য হবে।
  13. রোল বা সেট কোড এর বৃত্ত পূরণে কোনো ভুল হলে উত্তরপত্রটি বাতিল বলে গণ্য হবে।
  14. প্রশ্নের সেট কোড এবং ওএমআর এর ক্রমিক নং লিখতে হবে। তা না হলে উত্তরপত্রটি বাতিল বলে গণ্য হবে।
  15. পরীক্ষা কেন্দ্রে আপনার আসন কোন রুমে তার তালিকা টানিয়ে দেয়া হবে। এক পরীক্ষার্থীর জায়গায় অন্য কোন পরীক্ষার্থী পরীক্ষা দিলে তার পরীক্ষা বাতিল হবে।
  16. পরীক্ষা চলাকালীন সময়ে কারো সাথে যোগাযোগ করা যাবে না, কারো সাথে যোগাযোগের চেষ্টা করা হলে কিংবা কোন অসদুপায় অবলম্বন করা হলে পরীক্ষা থেকে বহিষ্কার করা হবে পরীক্ষার আগে, চলাকালীন কিংবা পরে পরীক্ষার্থী কক্ষ পরিদর্শকের সঙ্গে দুর্ব্যবহার করলে বা কোন অন্যায় আচরণ করলে ও তা প্রমাণিত হলে তার পরীক্ষা বাতিল হবে।
  17. পরীক্ষা হলে কক্ষ পরিদর্শকের নির্দেশ মেনে চলতে হবে।
  18. পরীক্ষা শেষে কক্ষ পরিদর্শক লেখা বন্ধ করতে বলার সঙ্গে সঙ্গে লেখা বন্ধ করতে হবে!
  19. কক্ষ পরিদর্শক কর্তৃক ওএমআর ফরম ও প্রশ্নপত্র জমা নেয়ার পর উনারা তা গণনা সব ঠিক পাওয়া পর্যন্ত পরীক্ষার্থীদের যার যার আসনে বসে থাকতে বলবেন। তারা যেতে না বলা পর্যন্ত কেউ কক্ষ ত্যাগ করবে না ৷

আরো দেখুন- বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ 

About adminbd

John Romeo is a content writer.

Check Also

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (NTRCA) …