এইচএসসি পরীক্ষা ২০২২ঃ নম্বর বন্টন ও নতুন যেসব নিয়ম থাকছে

চলতি বছরের এইচএসসি ও সমমানের প্রশ্নপত্রের পরীক্ষায় অংশ নিতে ২ ঘণ্টা সময় পাবে শিক্ষার্থীরা। প্রার্থীরা লিখিত পরীক্ষা দেওয়ার জন্য 1 ঘন্টা 40 মিনিট সময় পাবেন এবং নৈর্ব্যক্তিক  পরীক্ষার জন্য 20 মিনিট সময় দেওয়া হবে। এ পরীক্ষায় স্বাভাবিক অবস্থার তুলনায় নম্বর কমিয়ে নেয়া হয়েছে। 2022 খ্রিস্টাব্দের জন্য সংশোধিত ও পুনর্বিন্যস্ত পাঠ্যসূচির ভিত্তিতে এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বুধবার বিকেলে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী এ তথ্য জানান। দীপু মনি।

সাধারণ পরিস্থিতিতে এইচএসসি ও সমমানের প্রতিটি পেপারের জন্য শিক্ষার্থীরা ৩ ঘণ্টা সময় পায়। আর প্রতিটি পরীক্ষায় মোট নম্বর ১০০। তবে এবারের এইচএসসি পরীক্ষায় পরীক্ষার্থীদের ব্যবহারিকসহ বিজ্ঞান বিভাগে প্রতিটি পেপারে ৪৫ নম্বরের পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। এর মধ্যে তত্ত্বীয় 30 নম্বর এবং নৈর্ব্যক্তিক 15 নম্বর থাকবে।  মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগে ব্যবহারিক ব্যতীত প্রতিটি পত্রে শিক্ষার্থীদের ৫৫ নম্বরের পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। এর মধ্যে ৪০ নম্বরের লিখিত পরীক্ষা এবং ১৫ নম্বরের নৈর্ব্যক্তিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে বাংলা দ্বিতীয়পত্র এবং ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র ৫০ নম্বরের হবে।

এইচএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগের নম্বর বন্টন-

প্রতিটি বিষয়ের তত্ত্ব অংশে 8টি প্রশ্ন থাকবে, যার মধ্যে 3টি প্রশ্নের উত্তর দিতে হবে। তত্ত্ব পরীক্ষার সময়কাল 1 ঘন্টা 40 মিনিট।

এই বিভাগের প্রার্থীদের নৈর্ব্যক্তিক অংশে 25টি প্রশ্নের মধ্যে 15টির উত্তর দিতে হবে। সময় হবে 20 মিনিট।

এইচএসসি পরীক্ষায় মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের নম্বর বন্টন-

প্রতিটি বিষয়ের তত্ত্ব অংশে 11টি প্রশ্ন থাকবে, যার মধ্যে 4টি প্রশ্নের উত্তর দিতে হবে। তত্ত্ব পরীক্ষার সময়কাল 1 ঘন্টা 40 মিনিট।

আর এই দুই বিভাগের প্রার্থীদের 20 মিনিটে নৈর্ব্যক্তিক অংশে 30টি প্রশ্নের মধ্যে 15টির উত্তর দিতে হবে।

এইচএসসি ২০২২ এর মোট পরীক্ষার্থীর সংখ্যা কত

এ বছর এইচএসসি ও সমমানের ১২ লাখ ৩ হাজার ৪০৭ জন পরীক্ষার্থীর মধ্যে নয়টি সাধারণ ধারার শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষায় অংশ নেবে ৯ লাখ ৮৫ হাজার ৭১৩ জন শিক্ষার্থী।

আর মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিতব্য আলিম পরীক্ষায় অংশ নেবে ৯৪ হাজার ৭৬৩ জন।

আর কারিগরি শিক্ষা বোর্ডের এইচএসসি বিএম, ভোকেশনাল ও ডিপ্লোমা ইন কমার্স পরীক্ষায় ১ লাখ ২২ হাজার ৯৩১ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। ৯ হাজার ১৮১টি প্রতিষ্ঠানের পরীক্ষার্থীরা ২ হাজার ৬৪৯টি কেন্দ্রে এইচএসসি ও সমমানের পরীক্ষা দেবে।

এইচএসসি পরীক্ষা কবে শুরু? 

আগামী ৬ নভেম্বর থেকে শুরু হচ্ছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। নয়টি সাধারণ বোর্ডের এইচএসসি তত্ত্বীয় পরীক্ষা চলবে ১৩ ডিসেম্বর পর্যন্ত।

এইচএসসি ব্যবহারিক পরীক্ষার তারিখ

15 থেকে 22 ডিসেম্বর পর্যন্ত এইচএসসি ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আলিমের ব্যবহারিক পরীক্ষা হবে ১৫ থেকে ২২ ডিসেম্বর।

আর ৮ থেকে ১৫ ডিসেম্বর এইচএসসি বিএম-বিএমটি, ভোকেশনাল ও ডিপ্লোমা ইন কমার্সের ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভুয়া পরিবেশে পরীক্ষা আয়োজনে ৩ নভেম্বর থেকে সব কোচিং সেন্টার বন্ধের নির্দেশ দিয়েছে সরকার। আগামী ১৪ ডিসেম্বর পর্যন্ত সকল কোচিং সেন্টার বন্ধ থাকবে।

About adminbd

John Romeo is a content writer.

View all posts by adminbd →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *