এনটিআরসিএ শূন্য পদের চাহিদা সংক্রান্ত অধিযাচন ( E Requisition ) প্রদানের জন্য নির্দেশিকা ২০২২

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শূন্য পদের চাহিদা সংক্রান্ত অধিযাচন (E Requisition) প্রদানের জন্য প্রতিষ্ঠান প্রধান কর্তৃক পালনীয় নির্দেশিকাঃ

(ক) সাধারণ নির্দেশনাবলীঃ

১. মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে জারিকৃত জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০২১ এবং কারিগরী ও মাদ্রাসা বিভাগ থেকে জারিকৃত জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮ (২০২০ সালের ২৩ নভেম্বর পর্যন্ত সংশোধিত) এর প্যাটার্নভুক্ত পদে অধিযাচন প্রদান করতে হবে।

২. যে সকল পদের অধিযাচন প্রদান করা হবে তা শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা কমিটির সভায় অনুমোদিত হতে হবে। উক্ত অনুমোদনের স্মারক নম্বর ও তারিখ E Requisition এ উল্লেখ করতে হবে।

৩. MPO এবং NON MPO পদের জন্য NTRCA-এর ওয়েবসাইটে (www.ntrca.gov.bd) আলাদা প্ল্যাটফর্ম তৈরী করা হয়েছে। যে পদের অধিযাচন প্রদান করা হবে সে পদের জন্য নির্ধারিত প্ল্যাটফর্ম-এ প্রবেশ করতে হবে।

৪. বিদ্যমান MPO নীতিমালার ১৮.১ (ঘ) নং অনুচ্ছেদ অনুযায়ী NON MPO পদে শিক্ষক অধিযাচন প্রদান করলে উক্ত শিক্ষকের বেতন ভাতা সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান থেকে নির্বাহ করতে হবে। তাই উক্ত পদে অধিযাচন প্রদান করলে বেতন ভাতা সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান থেকে নির্বাহ করা হবে মর্মে Declaration দিতে হবে। সে জন্য E Requisition এ “Ability to Pay ” নামক বক্স এ Click করতে হবে| উক্ত [Declaration ] না দিলে NON MPO পদে শিক্ষক অধিযাচন প্রদান করা যাবে না। কোন শিক্ষা প্রতিষ্ঠানের যদি বেতন ভাতা প্রদানের সামর্থ না থাকে তবে উক্ত প্রতিষ্ঠানের NON MPO পদে অধিযাচন প্রদানের প্রয়োজন নেই।

৫. মহিলা শিক্ষাপ্রতিষ্ঠানে শরীরচর্চা শিক্ষক পদে অধিযাচন প্রদানের সময় অবশ্যই উক্ত পদকে “Female Quota” হিসেবে উল্লেখ করতে হবে।

৬. শিক্ষা প্রতিষ্ঠানের ধরন  অনুযায়ী সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের জন্য প্রযোজ্য, সর্বশেষ জনবল কাঠামো ও এমপিও নীতিমালা অনুসারে প্যাটার্নভুক্ত সকল পদের বিবরণ অনলাইনে স্বয়ংক্রিয়ভাবে প্রদর্শিত হবে। উক্ত প্রদর্শিত পদ থেকে প্রতিষ্ঠান প্রধান শুধুমাত্র অনুমোদিত শূন্য পদগুলোর অধিযাচন প্রদান করবেন।

NTRCA E Requisition 2022

৭। অধিযাচন প্রদানের সময় প্রতিটি প্রতিষ্ঠানের মহিলা কোটা যথাযথভাবে পূরণ করতে হবে। নতুবা নিয়োগ সুপারিশশ্রাপত প্রার্থীদের MPO ভুক্তিতে জটিলতার সৃষ্টি হবে।

৮। জনবল কাঠামো ও MPO নীতিমালার প্যাটার্ভুক্ত কিছু পদ আছে যেগুলো শর্তসাপেক্ষে পূরণযোগ্য, যেমন-মন্ত্রণালয়ের অনুমোদন, নির্ধারিত ছাত্রসংখ্যা থাকা, ল্যাব চালু থাকা ইত্যাদি| এসকল ক্ষেত্রে কেবলমাত্র MPO নীতিমালার শর্ত পূরণ হলেই অধিযাচন দেয়া যাবে।মামলাজনিত কারণে কোন পদে নিয়োগ স্থগিত আদেশ থাকলে সে পদের অধিযাচন প্রদান করা যাবে না।

৯। নির্দিষ্ট সময়ের মধ্যে অধিযাচন E Requisition বিবরণ একবার Submit হয়ে গেলে তা সংশোধন করতে হলে জটিলতার সৃষ্টি হবে। তাই অধিযাচন প্রদানের পূর্বে পদের প্রাপ্যতা ভালভাবে যাচাই বাছাই করার জন্য সকল শিক্ষা প্রতিষ্ঠান প্রধানগণকে অনুরোধ করা হলো।

১০। সর্বশেষ জনবল কাঠামো ও MPO নীতিমালা অনুযায়ী প্রতিষ্ঠানের পদ সংক্রান্ত বিষয়ে স্বচ্ছ ধারণা না থাকলে ই-রিকুইজিশন প্রদানের পূর্বে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার অথবা জেলা শিক্ষা অফিসার এর পরামর্শ গ্রহণ করার জন্য অনুরোধ করা হলো।

১১। অধিযাচনের সময় কোন ধরনের ভুল তথ্য প্রদান করা হলে তার দায় প্রতিষ্ঠান প্রধানের উপর বর্তাবে এবং জনবল কাঠামো ও MPO নীতিমালা অনুযায়ী তার বিরুদ্ধ ব্যবস্থা গ্রহণ করা হবে।

অধিযাচন (E-Requisition) প্রদানের ধাপসমূহঃ

১. E-Requisition ফরম পুরণ করার জন্য প্রতিষ্ঠান প্রধান http://ngi.taletalk.com.bd তে প্রবেশ করে Requirement Cycle 4 এ ক্লিক করার পর Institute Selection বক্সে ক্লিক করতে হবে। তারপর E Requisition বক্সে ক্লিক করার পর Login করতে হবে।

২. Login করার জন্য ID ও Password দিয়ে Login বাটনে ক্লিক করার পর Institute E Requisition Form আসবে। অথবা এনটিআরসিএ- এর ওয়েবসাইটে (www.ntrca,gov.bd) প্রবেশ করে ই-রিকুইজিশন সেবাবক্স থেকে “ই-রিকুইজিশন লগইন” অপশন সিলেক্ট করবেন এবং প্রতিষ্ঠান প্রধান তার নিজস্ব আইডি এবং পাসওয়ার্ড দিয়ে ই-রিকুইজিশন প্লাটফর্মে লগইন করবেন।

৩. লগইন করার পর MPO পদের ক্ষেত্রে MPO Post Only এবং NON MPO পদের ক্ষেত্রে NON MPO Post Only প্রদর্শিত হবে। বর্তমানে শুধুমাত্র MPO শূন্য পদের চাহিদা চাওয়া হচ্ছে বিধায় MPO Post Only কার্যকর হবে।

৪. Resolution Number এর বক্সে গভর্নিং বডি/ম্যানেজিং কমিটির সভার কার্যবিবরণী নম্বর এবং DATE এর বক্সে সভার কার্যবিবরণীর তারিখ লিপিবদ্ধ করতে হবে।

৫. Total Approved Post এর বক্সে প্রতিষ্ঠানটির জন্য মোট অনুমোদিত শিক্ষকের সংখ্যা উল্লেখ করতে হবে। 

৬. No. Of Male Teacher এর বক্সে মোট কর্মরত পুরুষ শিক্ষকের সংখ্যা উল্লেখ করতে হবে।

৭. No. Of Female Teacher এর বক্সে মোট কর্মরত মহিলা শিক্ষকের সংখ্যা উল্লেখ করতে হবে।

৮. No. Of Total MPO post এর বক্সে এমপিওভুক্ত মোট শূন্য পদের সংখ্যা উল্লেখ করতে হবে।

৯. Requisition Post এর বক্সে Choose Post প্রদর্শিত হবে।

১০. Choice ক্লিক করে ড্রপ ডাউন মেনু থেকে শূন্য পদের নাম সিলেক্ট করতে হবে।

৪র্থ গণবিজ্ঞপ্তির জন্য ই রিকুইজিশন

১১. Choose Subject ক্লিক করে ড্রপ ডাউন মেনু থেকে সংশ্লিষ্ট বিষয় সিলেক্ট করতে হবে। যেমন- Bangla, English, Botany ইত্যাদি।

১২. Candidate Type এর ড্রপ ডাউন অপশনে ক্লিক করে Female Quota কিংবা General সিলেক্ট করতে হবে। যদি পদটি মহিলা কোটার অন্তর্ভুক্ত হয় তবে অবশ্যই Female Quota সিলেক্ট করতে হবে। পদটি সাধারণ কোটার অন্তর্ভুক্ত হলে General  সিলেক্ট করতে হবে।

১৩ . Post Type এ গিয়ে ডুপ ডাউন মেন্যু থেকে MPO পদের ক্ষেত্রে MPO এবং Non MPO পদের ক্ষেত্রে Non MPO Select করতে হবে।

১৪. শূন্য পদের অধিযাচন প্রদানের ক্ষেত্রে প্রথম পদের তথ্য প্রদানের পর পরের পদ অন্তর্ভুক্ত করার জন্য ADD বাটনে ক্লিক করতে হবে। যেমন প্রথমবার POST এর নামAssistant t. Bengali সিলেক্ট করার পর ২য় পদটি যোগ করার জন্য ADD বাটনে ক্রিক করে POST এর নাম, Subject এর নাম রলিক করতে হবে। এভাবে যতটা শূন্য পদ ততবার ADD বাটনে ক্লিক করে তা অন্তর্ভূক্ত করা যাবে।

১৫. ভুল পদ সিলেক্ট হয়ে গেলে DELETE অপশন সিলেক্ট করে পুনরায় সংশোধন করতে হবে।

১৬. অধিযাচনের ১ম পদটি DELETE করতে হলে EDIT অপশনে গিয়ে অধিযাচনের অন্য পদটি ১ম পদে রিসেট করে ১ম পদটি অন্য স্থানে বসাতে হবে। এরপর DELETE করতে হবে।

১৭. পরিশেষে Save & Submit এ ক্লিক করে অধিযাচন E Requisition প্রেরণ করতে হবে। তবে এর আগে পূর্ববর্তী শূন্যপদের তালিকাটি ভালভাবে যাচাই করে নিতে হবে। Submit করার আগে Print অপশনে গিয়ে Print গ্রহণ করা যাবে।

ফি জমা দেয়ার পদ্ধতিঃ

(ক) টেলিটক প্রি-প্রেইড মোবাইল ফোনের Message অপশনে গিয়ে NGI  লিখে স্পেস দিয়ে Requisition ID  লিখে 16222 নম্বরে প্রেরণ করতে হবে।

ফিরতি SMS-এ একটি PIN কোড দিয়ে ই-রিকুইজিশন ফি হিসেবে ২০০/- (দুইশত) টাকা কেটে রাখার তথ্য দিয়ে সম্মতি চাওয়া হবে। সম্মতি দেয়ার জন্য নিয়োক্তভাবে 16222 নম্বরে SMS পাঠাতে হবে।

(খ) SMS অপশনে গিয়ে NGI লিখে স্পেস দিয়ে YES লিখে স্পেস দিয়ে PIN নম্বর লিখে স্পেস দিয়ে ১১ ডিজিটের মোবাইল নম্বর লিখে 16222 নম্বরে প্রেরণ করতে হবে।

অধিযাচন ফি সঠিকভাবে প্রদান করার পর অধিযাচন E Requisition কপি প্রিন্ট করতে হবে। সেই কপিতে Paid লেখা থাকলে বুঝতে হবে আপনার অধিযাচন (ই-রিকুইজিশন) সঠিকভাবে গৃহিত হয়েছে।

ফি জমাদানের পর Print অপশনে ক্লিক করে ই-রিকুইজিশনের একটি প্রিন্টেড কপি অফিস রেকর্ড হিসেবে ভালভাবে সংরক্ষণ করতে হবে। পরবর্তীতে নিয়োগ প্রাপ্ত শিক্ষকের MPO ভুক্ত করানোর জন্য ই-রিকুইজিশনের কপি প্রয়োজন হবে।

এনটিআরসিএ শূন্য পদের চাহিদা সংক্রান্ত অধিযাচন ( E Requisition ) প্রদানের জন্য নির্দেশিকা ২০২২এনটিআরসিএ শূন্য পদের চাহিদা সংক্রান্ত অধিযাচন ( E Requisition ) প্রদানের জন্য নির্দেশিকা ২০২২

যোগাযোগ

ই-রিকুইজিশন জনিত যে কোন ধরণের তথ্যের জন্য এনটিআরসিএ’র নিয়োক্ত টেলিফোন/মোবাইল ফোনে অফিস চলাকালীন সময়ে যোগাযোগ করা যাবে:

১। হটলাইনঃ ০১৬৩৫৪০৫৮০১;

২। সহকারী পরিচালক, (শিক্ষাতত্ব ও শিক্ষামান-১), ফোনঃ ০২-৪১০৩০১৩২;

৩। সহকারী পরিচালক (শিক্ষাতত্ব ও শিক্ষামান-২), ফোনঃ ০২-৪১০৩০১৩১;

8। উপপরিচালক (শিক্ষাতত্ব ও শিক্ষামান), ফোনঃ ০২-৪১০৩০১২৯;

৫। পরিচালক (শিক্ষাতত্ব ও শিক্ষামান), ফোনঃ ০২-৪১০৩০১২১।

ফোনঃ ০২-৪১০৩০১২১

৪র্থ গণবিজ্ঞপ্তি প্রকাশের লক্ষে শূণ্য পদের তথ্য সংগ্রহ শুরু – এনটিআরসিএ

About adminbd

John Romeo is a content writer.

View all posts by adminbd →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *