কিন্ডারগার্টেন ও প্রাথমিক বিদ্যালয়ে একই বই পড়ানো হবে : গণশিক্ষা সচিব 

প্রাথমিক শিক্ষক বদলি - IPEMIS এ শিক্ষকদের তথ্য হালনাগাদ করার নির্দেশ

সব প্রাথমিক বিদ্যালয়ে একই বই পড়ানো উচিত: গণশিক্ষা সচিব

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. আমিনুল ইসলাম খান বলেন, বেসরকারি কিন্ডারগার্টেন, বেসরকারি প্রাথমিকসহ অন্যান্য বিদ্যালয় রয়েছে। আমরা ঐক্যবদ্ধ শিক্ষানীতির আলোকে একই বই, একই পাঠ্যক্রম চাই; কারণ প্রধানমন্ত্রী সব সময় বলেন শিশুদের ওপর কম বই চাপিয়ে দিতে। তিনি খুবই শিশুবান্ধব। আমরা বিভিন্ন ছড়া, রিং, এই পড়তে চাই না।

বুধবার (২৭ জুলাই) সচিবালয়ে প্রাথমিক শিক্ষক বদলির পাইলটিং কার্যক্রমের উদ্বোধনকালে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। এ সময় প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী ড. জাকির হোসেন উপস্থিত ছিলেন।

সিনিয়র সচিব বলেন, 10-12 বছর পর্যন্ত শিশুদের মস্তিষ্কের বিকাশ হয়। তাই আমরা তাদের কোনো চাপ বা বিষয়ের মধ্যে রাখতে চাই না, এমনকি হাতে আলাদা ডিজিটাল ডিভাইস ব্যবহারকে নিরুৎসাহিত করে। কিন্তু আপনি বাড়িতে স্মার্ট টেলিভিশন এবং কম্পিউটার ব্যবহার করতে পারেন। আমি তৃতীয় শ্রেণী পর্যন্ত এটি করতে চাই না।

কিন্ডারগার্টেনে আলাদা সিলেবাস দিয়ে পড়ানো যায় না। আমরা তাদের সঙ্গে বসে আলোচনা করব। তিনি একই বিষয়ে একই পদ্ধতিতে পড়ানোর বিষয়ে জোর দেন।

তিন হাজার ২১৪টি বিদ্যালয়ে দুই বছরের প্রাক-প্রাথমিক

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব বলেন, চার বছর বয়সী শিশুদের জন্য প্রাক-প্রাথমিক পাঠ্যক্রম তৈরি করা হয়েছে এবং জানুয়ারি থেকে ৩,২১৪টি স্কুলে এর পাইলটিং শুরু হবে।

সিনিয়র সচিব বলেন, জানুয়ারি থেকে প্রথম শ্রেণির শিক্ষার্থীরা নতুন পাঠ্যক্রমের বই পাবে। কিন্তু দ্বিতীয় শ্রেণীতে দেওয়া হবে না। পরীক্ষা-নিরীক্ষা হিসেবে পাঠদান শুরু হয়েছে।

আমিনুল ইসলাম বলেন, বইটির বিষয়বস্তু ৩০-৫০ শতাংশ পর্যন্ত পরিবর্তন করা হয়েছে। আর বাকিটা পরিবর্তন করা হচ্ছে কাঠামো বা নকশায়। যেমন ছোট করা, অনুচ্ছেদ বড় করা।

সিনিয়র সচিব বলেন, শিক্ষক গাইড ও পাঠ্য বইয়ের কাজ প্রায় শেষ হয়েছে। আগস্টের প্রথম সপ্তাহে শেষ হবে। এরপর আমরা পাইলটিং করতে যাচ্ছি, সেই প্রস্তুতিও আছে। ছাত্র ও অভিভাবকদের কাছ থেকে ইনপুট নিয়ে বই এবং শিক্ষকের নির্দেশিকা তৈরি করা হয়েছে।

About Majharul Islam

সহকারী শিক্ষক , চন্দ্রপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় , কালীগঞ্জ , লালমনিরহাট

View all posts by Majharul Islam →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *