নতুন এমপিওভুক্ত মাদ্রাসা সমূহের অনুকূলে এমপিও কোড প্রদান সংক্রান্ত নির্দেশনা

উপর্যুক্ত বিষয়ের প্রেক্ষিতে জানানো যাচ্ছে যে, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ (টিএমইডি)”র সূত্রোক্ত স্মারক দাখিল, আলিম, ফাজিল এবং কামিল পর্যায়ের যথাক্রমে ২৬৪ টি, ৮৫ টি, ৬ টি এবং ১১ টি সর্বমোট ৩৬৬টি মাদ্রাসা এমপিওভুক্ত করায় বর্ণিত মাদ্রাসাসমূহের অনুকূলে MPO Code বরাদ্দের নিমিত্তে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরে একটি কমিটি গঠন করা হয়। কমিটির সুপারিশ/মতামতের ভিত্তিতে সংযুক্ত তালিকা অনুযায়ী মাদ্রাসার অনুকূলে এমপিও কোড বরাদ্দ প্রদান এবং ব্যাংকের নাম নির্ধারণ করা হলো।

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (মাদ্রাসা) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০১৮ (সংশোধিত ২০২০ এবং পরিমার্জিত ২০২১) অনুযায়ী এমপিও কোডপ্রাপ্ত মাদ্রাসায় বিধি মোতাবেক নিয়োগপ্রাপ্ত ও যোগ্য শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতাদি (এমপিও) প্রাপ্তির লক্ষ্যে নিমোক্ত কার্যক্রম পর্যায়ভিত্তিক গ্রহণের জন্য অনুরোধ করা হলো:

নতুন এমপিওভুক্ত মাদ্রাসা সমূহের এমপিও কোড প্রদান

১। নতুন এমপিও কোড প্রাপ্ত মাদ্রাসার অধ্যক্ষ/সুপার সংযুক্ত নির্ধারিত ফরমে অনলাইনে আবেদন করে মাদ্রাসা শিক্ষা
অধিদপ্তরের মেমিস সফটওয়্যারে ( www.memis.gov.bd ) রেজিস্ট্রশন সম্পন্ন করবেন। রেজিস্ট্রশন সম্পন্ন হওয়ার পর উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার নিকট থেকে আইডি ও পাসওয়ার্ড প্রাপ্তি স্বাপেক্ষে মেমিস সফটওয়্যারে লগইন করে শিক্ষক-কর্মচারীগণের এমপিওভুক্তির আবেদন প্রক্রিয়া শুরু করবেন;

২। সংযুক্ত তালিকা অনুযায়ী সংশ্লিষ্ট মাদ্রাসার জন্য নির্ধারিত ব্যাংকে প্রত্যেক শিক্ষক-কর্মচারী বেতন-ভাতাদি প্রান্তির জন্য
নির্ধারিত ব্যাংকে ডিজিটাল হিসাব খুলতে হবে।

৩। এমপিও কোড প্রাপ্ত মাদ্রাসার বিধি মোতাবেক নিয়োগণ্রাপ্ত ও যোগ্য শিক্ষক-কর্মচারীদের প্রত্যেককেই আলাদাভাবে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (মাদ্রাসা) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০১৮ (সংশোধিত ২০২০ এবং পরিমার্জিত ২০২১) এর পরিশিষ্ট-ঙ তে নতুন এমপিও”র জন্য বর্ণিত ডকুমেন্টস/তথ্যাদি সংযুক্তপূর্বক অধ্যক্ষ/সুপারের মাধ্যমে উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা অফিসার বরাবর মেমিস অনলাইন সফটওয়্যারে আগষ্ট/২০২২ থেকে প্রতিমাসের ৫ তারিখ বিকাল ৫.০০ ঘটিকার মধ্যে এমপিওভুক্তির আবেদন দাখিল করবেন।

8. উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা অফিসার মাদ্রাসা থেকে অনলাইনে প্রাপ্ত আবেদন যাচাই-বাছাইপূর্বক প্রতিমাসের ১০ তারিখ বিকাল ৫.০০ ঘটিকার মধ্যে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মেমিস MEMIS সফটওয়্যারে প্রেরণ করবেন।

৫। মাদ্রাসা পরিচালনা কমিটির সভাপতি ও মাদ্রাসার অধ্যক্ষ/সুপার এর যৌথ স্বাক্ষরে ৩০০/- (তিনশত) টাকার নন- জুডিশিয়াল স্ট্যাম্পে এতদসঙ্জে সংযুক্ত মূল অর্ীকারনামা উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার দপ্তরে দাখিলপূর্বক এর স্ক্যানকপি অনলাইন আবেদনে সংযুক্ত করতে হবে।

৬। এমপিওভুক্তির জন্য জাল শিক্ষাগত যোগ্যতার সনদ/নিবন্ধন সনদ, জাল নিয়োগসহ অন্যান্য অবৈধ ডকুমেন্টস/রেকর্ড
দাখিল এবং প্যাটার্ণ বহির্ভৃত পদে এমপিওভুক্তির জন্য আবেদন প্রেরণ করলে মাদ্রাসার অধ্যক্ষ/সুপার/মাদ্রাসা পরিচালনা কমিটির সভাপতি/সংশ্লিষ্ট শিক্ষক-কর্মচারীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

অঙ্গীকারনামার নমুনা

অঙ্গীকারনামার নমুনা

অঙ্গীকারনামার নমুনা PDF

অনলাইন রেজিস্ট্রেশনের আবেদন ফরম

নতুন এমপিওভুক্ত মাদ্রাসা সমূহের অনুকূলে এমপিও কোড প্রদান সংক্রান্ত নির্দেশনা

নতুন এমপিওভুক্ত মাদ্রাসা সমূহের অনুকূলে এমপিও কোড প্রদান সংক্রান্ত নির্দেশনা

নতুন এমপিওভুক্ত মাদ্রাসা সমূহের অনুকূলে এমপিও কোড প্রদান সংক্রান্ত নির্দেশনা

অনলাইন রেজিস্ট্রেশনের আবেদন PDF Download

 

সংযুক্তি:

(১) নতুন এমপিওভুক্ত/স্তর পরিবর্তনকৃত ৩৬৬টি মাদ্রাসার কোড এবং ব্যাংকের তথ্যাদি

(২) অঙ্গীকারনামার নমুনা ও

(৩) অনলাইন রেজিস্ট্রেশনের আবেদন ফরম

নতুন এমপিওভুক্ত শিক্ষকদের যে সকল কাগজপত্র জমা দিতে হবে

 

About adminbd

John Romeo is a content writer.

View all posts by adminbd →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *