পিতা – মাতার জাতীয় পরিচয়পত্র না থাকলে উপবৃত্তির তথ্য কিভাবে PESP MIS পোর্টালে দিবেন?

পিতা - মাতার জাতীয় পরিচয়পত্র না থাকলে উপবৃত্তির তথ্য কিভাবে PESP MIS পোর্টালে দিবেন?

পিতা – মাতার জাতীয় পরিচয়পত্র না থাকলে উপবৃত্তির তথ্য কিভাবে PESP MIS পোর্টালে দিবেন?পিতা-মাতার এনআইডি না থাকলে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদানে নতুন নির্দেশনা দিলো প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। PESP MIS PORTAL DPE

এ বিষয়ে গত ৮জুন ২০২২ তারিখে মোঃ বদিয়ার রহমান,পরিচালক (যুগ্ম সচিব) আইএমডি ও উপবৃত্তি, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর স্বাক্ষরিত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে , G2P পদ্ধতিতে EFT-এর মাধ্যমে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের আওতায় রাজস্ব ব্যবস্থাপনায় উপবৃত্তি সুবিধাভোগী মা/অভিভাবকদের মোবাইল একাউন্টে ২০২১-২২ অর্থবছরের উপবৃত্তির অর্থ বিতরণের নিমিত্ত অর্থ বিভাগের BACS & iBAS++ স্কিম কর্তৃক প্রস্তুতকৃত PESP MIS পোর্টালে সুবিধাভোগী শিক্ষার্থী ও অভিভাবকদের ডাটা এন্ট্রির কার্যক্রম পাইলটিং পর্যায়ে সমাপ্ত হয়েছে এবং গত ১৬/০৫/২০২২ তারিখ থেকে সারাদেশের সুবিধাভোগী শিক্ষার্থী ও অভিভাবকদের ডাটা এন্ট্রির কার্যক্রম চলমান রয়েছে।

ইতোমধ্যে প্রায় ৮৪ লক্ষ সুবিধাভোগী শিক্ষার্থী ও অভিভাবকদের ভেলিভেটেড ডাটা এন্ট্রি সম্পন্ন হয়েছে। যে সকল সুবিধাভোগী শিক্ষার্থীর মা, বাবা উভয়ের NID নাই কিন্তু উপবৃত্তি প্রাপ্য সে সকল শিক্ষার্থীর অভিভাবকের ডাটা অর্থ বিভাগের BACS & iBAS++ স্কিম কর্তৃক প্রস্তুতকৃত PESP MIS পোর্টালে এন্ট্রির ক্ষেত্রে নিম্নরূপ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে:

(ক) মা অথবা বাবা উভয়ই জীবিত থাকলেও তাদের মধ্যে একজনের NID আছে এ ধরনের শিক্ষার্থী ও অভিভাবকের উপবৃত্তির অর্থ প্রদানের জন্য তথ্য পোর্টালে এন্ট্রি দেয়া যাবে।

(খ) মা ও বাবা উভয়ই মৃত হলে- উপবৃত্তির অর্থ প্রদানের জন্য শুধুমাত্র বৈধ অভিভাবকের NID থাকলে তথ্য পোর্টালে এন্ট্রি দেয়া যাবে।

(গ) মা, বাবা উভয়ই জীবিত কিন্তু কারোরই NID নাই এই ধরনের শিক্ষার্থী ও অভিভাবকের উপবৃত্তির অর্থ প্রদানের জন্য তথ্য পোর্টালে এন্ট্রি দেয়া যাবে না। তবে NID সংগ্রহের জন্য প্রচেষ্টা গ্রহণ করতে হবে, যাতে কোন শিক্ষার্থী উপবৃত্তি থেকে বঞ্চিত না হন।

প্রাথমিক বিদ্যালয়ের উপবৃত্তির ডাটা সাবমিট

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে,  যেসকল শিক্ষার্থীর মা, বাবা উভয়ের NID না থাকার কারণে PESP MIS পোর্টালে ডাটা এন্ট্রি করা সম্ভব হয়নি তাদের তথ্য ৩নং সূত্রোক্ত স্মারক ও উপযুক্ত সিদ্ধান্ত অনুযায়ী অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের BACS & iBAS++ স্ক কর্তৃক প্রস্তুতকৃত PESP MIS পোর্টালের নতুন এন্ট্রি স্ক্রিনে- এন্ট্রির প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে অনুরোধ করা হলো।

যারা এখনো PESP MIS এ ডাটা সাবমিট করেননি, তাদেরকে দ্রুত ডাটা সাবমিট করার অনুরোধ জানানো হয়েছে।

আরও দেখুন –

২৮ জুন থেকে ১৯ দিনের জন্য বন্ধ থাকবে প্রাথমিক বিদ্যালয়

About adminbd

John Romeo is a content writer.

View all posts by adminbd →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *