প্রাথমিকের সকল শিক্ষার্থীর জন্ম নিবন্ধন সনদ নিশ্চিত করার নির্দেশনা

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সকল শিক্ষার্থীদের জরুরি ভিত্তিতে জন্ম নিবন্ধন করার নির্দেশ দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। সকল শিশু শিক্ষার্থীদের করোনা ভাইরাস প্রতিরোধী টিকার আওতায় নিয়ে আসতে এ নির্দেশনা দেয়া হয়েছে।

একইসঙ্গে জন্ম নিবন্ধনের তথ্য শিক্ষার্থীদের প্রোফাইল তৈরির সফটওয়্যারে ২৫ জুলাইয়ের মধ্যে এন্ট্রি করার নির্দেশ দিয়েছে অধিদপ্তর। অধিদপ্তর থেকে ইতোমধ্যে এ সংক্রান্ত নির্দেশনা মাঠ পর্যায়ের শিক্ষা কর্মকর্তাদের পাঠানো হয়েছে

শিক্ষার্থীর জন্ম নিবন্ধন সনদ

অধিদপ্তর বলছে, প্রাথমিক বিদ্যালয়ের সব ছাত্র-ছাত্রীদের জন্ম সনদের মাধ্যমে বিদ্যালয়ে ভর্তি নিশ্চিত করার নির্দেশনা রয়েছে। শিশু স্বাস্থ্য সুরক্ষার জন্য বর্তমান সরকার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সব ছাত্র-ছাত্রীদের কোভিড-১৯ এর টিকা কার্যক্রমের আওতায় নিয়ে আসার সিদ্ধান্ত নিয়েছেন।তাই সকল ছাত্র-ছাত্রীদের জন্ম নিবন্ধন সনদ নিশ্চিত করা প্রয়োজন।

এছাড়া দেশজুড়ে করোনা ভাইরাস এর প্রকোপ বেড়ে যাওয়ার কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করার পরিকল্পনা নেই সরকারের। একারণেই প্রাথমিক শিক্ষা অধিদপ্তর জরুরি এই নির্দেশনা প্রদান করেছে।

নিচে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর কর্তৃক প্রকাশিত নোটিশ হুবহু তুলে ধরা হলো-

বিষষ্ঃ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সকল ছাত্র-ছাত্রীদের জন্মসনদ নিশ্চিত করে “শিক্ষার্থীদের প্রোফাইল তৈরি” সফটওয়্যার -এ এন্ট্রিকরণ।

স্মারক নম্বর: ৩৮.০১,০০০০.৪০০,৯৯,০১৫.২১,৩৯

উপরু্ত বিষয়ের পরিপ্রেক্ষিতে জানানো যাচ্ছে যে, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সকল ছাত্র-ছাত্রীদের জন্ম সনদের মাধ্যমে বিদ্যালয়ে ভর্তি নিশ্চিত করার নির্দেশনা রয়েছে। শিশু স্বাস্থ সুরক্ষার জন্য বর্তমান সরকার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সকল ছাত্র-ছাত্রীদের কোভিড-১৯ এর টিকা কার্যক্রমের আওতায় নিয়ে আসার সিদ্ধান্ত নিয়েছেন। তৎপ্রেক্ষিতে সকল ছাত্র-ছাত্রীদের জন্মসনদ নিশ্চিত করা প্রয়োজন।

২। এখনও যে সকল শিশু শিক্ষার্থী জন্মানিবন্ধন বিহীন তাদের সকলের জন্মনিবন্ধন জরুরিভিত্তিতে সম্পল্প করে প্রধান শিক্ষক যাচাই করে সংরক্ষণের উদ্যোগ গ্রহণ করবেন, একইসাথে উপজেলা/থানা শিক্ষা অফিসার, সহকারী উপজেলা/থানা
শিক্ষা অফিসার সংরক্ষিত তথ্যাদি যাচাই পরবর্তী “শিক্ষার্থীদের প্রোফাইল তৈরি” সফটওয়্যার-এ এন্টি নিশ্চিত করবেন।

৩। এমতাবস্থায়, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সকল ছাত্র-ছাত্রীদের জন্মসনদ বিদ্যালয়ে সংরক্ষণ নিশ্চিত করে আগামী
২৫ জুলাই ২০২২ তারিখের মধ্যে “শিক্ষার্থীদের প্রোফাইল তৈরি” সফটওয়্যার-এ এন দেয়ার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

নাসরিন সুলতানা

সহকারী পরিচালক,

প্রাথমিকের সকল শিক্ষার্থীর জন্ম নিবন্ধন সনদ নিশ্চিত করার নির্দেশনা

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীর জন্ম নিবন্ধন সনদ

About Majharul Islam

সহকারী শিক্ষক , চন্দ্রপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় , কালীগঞ্জ , লালমনিরহাট

View all posts by Majharul Islam →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *