IPEMIS এ প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক প্রোফাইল আপডেট ও বিদ্যালয় শুমারি তথ্য

IPEMIS এ প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক প্রোফাইল আপডেট ও বিদ্যালয় শুমারি তথ্য

IPEMIS এ প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক প্রোফাইল আপডেট ও বিদ্যালয় শুমারি তথ্য। IPEMIS-এ শিক্ষকদের প্রোফাইল কীভাবে আপডেট করবেন: IPEMIS-এ শিক্ষক প্রোফাইল আপডেট সম্পর্কে কিছু কথা: IPEMIS ফর্ম 2022 পূরণ করুন।

IPEMIS লগইন করবেন কিভাবে?

DPE Gov BD ওয়েবসাইটের সুবিধা পেতে, আপনাকে প্রথমে সেখানে লগইন করতে হবে। সৌভাগ্যবশত, সাইন-আপ প্রক্রিয়া খুবই সহজ এবং মাত্র কয়েক মিনিট সময় নেয়। নীচে আমরা কীভাবে আবেদন করতে হবে তার একটি সহজ ধাপে ধাপে পদ্ধতি দেখি।

  • প্রথমে আপনার ওয়েব ব্রাউজার খুলুন এবং https://login.ipemis.dpe.gov.bd/ এ যান
  • আপনার সাইটের লগইন পৃষ্ঠায় থাকা উচিত। প্রয়োজনীয় ফাঁকা ক্ষেত্রে আপনাকে আপনার ফোন নম্বর বা ইমেল ঠিকানা লিখতে হবে।
  • তারপর আপনার পাসওয়ার্ড দিয়ে পরবর্তী ফাঁকা ক্ষেত্রটি পূরণ করুন। আপনি এটি সঠিকভাবে স্থাপন নিশ্চিত করুন.
  • একবার আপনার এটি করা হয়ে গেলে, আপনি নীচের লগইন বোতামটি চাপতে পারেন এবং আপনি সাইটে লগ ইন করবেন৷
  • আপনি এখন আপনার প্রোফাইল অ্যাক্সেস করতে পারেন এবং কোনো সীমাবদ্ধতা ছাড়াই সমস্ত বৈশিষ্ট্য ব্যবহার করতে পারেন৷

IPEMIS পাসওয়ার্ড পুনরুদ্ধার

আপনার পাসওয়ার্ড হারানো বেশিরভাগ মানুষের জন্য একটি খুব সাধারণ বিষয়। আপনি যদি আপনার IPEMIS DPE Gov BD লগইন পাসওয়ার্ড ভুলে গিয়ে থাকেন তবে সমস্ত আশা হারিয়ে যায় না। আপনি মোটামুটি সহজে আপনার পাসওয়ার্ড রিসেট করতে পারেন. নীচে আমরা আপনার পাসওয়ার্ড রিসেট করার পদক্ষেপগুলি নিয়ে আলোচনা করব৷

  • https://login.ipemis.dpe.gov.bd/ এ যান
  • এই সময়, কোন তথ্য প্রদান করবেন না; বরং “আপনার পাসওয়ার্ড ভুলে গেছেন?” পছন্দ
  • এটি আপনাকে একটি নতুন পৃষ্ঠায় নিয়ে যাবে যেখানে আপনাকে প্রয়োজনীয় তথ্য লিখতে হবে। প্রথমে আপনাকে আপনার পরিচয় নিশ্চিত করতে আপনার মোবাইল নম্বর / ইমেল ঠিকানা লিখতে হবে। এটি দিন এবং চালিয়ে যান চাপুন।
  • একবার আপনি এটি করলে, আপনি আপনার মোবাইল নম্বর/ইমেল ঠিকানায় একটি এককালীন পাসওয়ার্ড পাবেন। এটি অনুলিপি করুন এবং ওটিপি দিন।
  • আবার চালিয়ে যান চাপুন এবং আপনি এখন একটি নতুন পাসওয়ার্ড সেট করতে এবং প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে পারেন।

কিভাবে IPEMIS পাসওয়ার্ড পরিবর্তন করবেন?

সিস্টেমে সাইন-ইন করার পরে, আপনার নাম এবং শিরোনাম উপরের ডানদিকে প্রদর্শিত হবে। আপনার নামের উপর ক্লিক করলে একটি ড্রপ ডাউন মেনু আসবে। আপনি ড্রপ ডাউন মেনু থেকে ‘পাসওয়ার্ড পরিবর্তন করুন’ বিকল্পে ক্লিক করে একটি নতুন পাসওয়ার্ড সেট করতে পারেন।

IPEMIS সিস্টেমে ইউজার আইডি এবং পাসওয়ার্ড কি?

আপনি ব্যবহারকারীর নাম হিসাবে সিস্টেমে দেওয়া আপনার মোবাইল নম্বর বা ই-মেইল ঠিকানা ব্যবহার করতে পারেন। সিস্টেমে প্রবেশ করতে বা আপনার ব্যবহারকারীকে সক্রিয় করতে প্রথমে পাসওয়ার্ড হিসাবে 6 শূন্য (000000) লিখুন। অনবোর্ডিং বা অ্যাক্টিভেশনের সময় আপনি সিস্টেমে আপনার পছন্দের পাসওয়ার্ড সেট করতে পারেন, যা পরবর্তীতে আপনার স্থায়ী পাসওয়ার্ড হিসাবে বিবেচিত হবে।

কেন আমার মোবাইল নম্বর/ই-মেইল ঠিকানা সহ কোনো ব্যবহারকারী খুঁজে পাচ্ছি না?

পুরানো সিস্টেমে (ই-প্রাথমিক সিস্টেম) আপনার দেওয়া ই-মেইল ঠিকানা বা মোবাইল নম্বর ব্যবহার করুন। আপনার কাছে পুরানো সিস্টেমে কোনো তথ্য না থাকলে, যে মোবাইল নম্বর বা ইমেল ঠিকানা দিয়ে আপনার অ্যাকাউন্ট খোলা হয়েছে সেটি ব্যবহার করুন। অন্যথায় আপনার উর্ধ্বতনের সাহায্যে সিস্টেমে ব্যবহৃত আপনার ই-মেইল ঠিকানা বা মোবাইল নম্বর খুঁজুন বা তৈরি করুন।

প্রাইভেট স্কুলের শিক্ষকদের জন্য ব্যবহারকারী তৈরি করবে কে?

সহকারী উপজেলা শিক্ষা অফিসার বা উপজেলা শিক্ষা অফিসারগণ নিজ নিজ এলাকার সকল বেসরকারী বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের ব্যবহারকারী তৈরি করবেন এবং সেই প্রধান শিক্ষকগণ নিজ নিজ বিদ্যালয়ের অন্যান্য শিক্ষকদের সিস্টেমে যুক্ত করতে পারবেন।

অন-বোর্ডিংয়ের সময় আমি সিকিউরিটি প্রশ্নের উত্তর ভুলে গেলে আমার কী করা উচিত?

এক্ষেত্রে আপনি আপনার নিকটস্থ সহকারী উপজেলা শিক্ষা অফিসার বা উপজেলা শিক্ষা অফিসারের সাথে যোগাযোগ করবেন। তারা আপনার জন্য একটি নতুন পাসওয়ার্ড সেট করবে।

ফর্মের কোন ক্ষেত্রগুলি পূরণ করতে হবে?

প্রতিটি ফর্মে লাল তারকা (*) দিয়ে চিহ্নিত ক্ষেত্রগুলি অবশ্যই পূরণ করতে হবে।

কিভাবে আই পি ই এম আই এস সিস্টেমে আপনার মোবাইল নম্বর বা ইমেইল ঠিকানা পরিবর্তন করবেন?

সাইন-ইন করার পরে আপনার নাম এবং শিরোনাম উপরের ডানদিকে প্রদর্শিত হবে। আপনার নামের উপর ক্লিক করলে একটি ড্রপ ডাউন মেনু আসবে। ড্রপ ডাউন মেনু থেকে ‘Update User Information‘ অপশনে ক্লিক করলে আপনাকে আপনার ব্যবহারকারী আপডেট পৃষ্ঠায় নিয়ে যাবে। আপনি সেখানে আপনার মোবাইল নম্বর এবং ই-মেইল ঠিকানায় ক্লিক করে এটি পরিবর্তন করতে পারেন।

IPEMIS এ বিদ্যালয় শুমারি আপডেট

বাম পাশের মেনুতে ‘স্কুল ইনফরমেশন’ বিকল্পে ক্লিক করলে আপনাকে স্কুল মডিউলে নিয়ে যাবে। স্কুল তথ্য বিভিন্ন বিভাগে বিভক্ত করা হয়. আপনি প্রতিটি বিভাগের জন্য আলাদা কার্ড দেখতে পাবেন। আপনি যে কার্ডটি আপডেট করতে চান তাতে ক্লিক করে কার্ডের তথ্য আপডেট করুন। এই বিষয়ে বিস্তারিত তথ্য প্রধান শিক্ষক এবং সহকারী শিক্ষক ব্যবহারকারী গাইডের “স্কুল তথ্য ব্যবস্থাপনা” বিভাগে পাওয়া যাবে। (ব্যবহারকারীর নির্দেশিকা ডাউনলোড করুন)

স্কুলের সব তথ্য একবারে পূরণ করতে হবে?

না, আপনাকে একবারে সব তথ্য পূরণ করতে হবে না। আপনি যতটা তথ্য আপডেট করেছেন ড্রাফ্ট রাখতে পারেন। ধাপে ধাপে তথ্য আপডেট এবং খসড়া তৈরি করে, যখন আপনার সমস্ত তথ্য আপডেট করা হয় তখন আপনি অনুমোদনের জন্য জমা দিতে পারেন। এই ক্ষেত্রে, প্রাইভেট স্কুলের তথ্য সরাসরি আপডেট করা হবে, কোন অনুমোদনের প্রয়োজন হবে না।

আপনার স্কুলের শিক্ষকদের তালিকা কিভাবে দেখবেন?

আপনি বাম পাশের মেনুতে ‘শিক্ষক ব্যবস্থাপনা’ মডিউল থেকে ‘শিক্ষক তালিকা’ বিকল্পে ক্লিক করে আপনার স্কুলের শিক্ষকদের তালিকা দেখতে পারেন।

নতুন শিক্ষকের তথ্য কিভাবে লিখবেন?

সরকারি স্কুলের শিক্ষকদের ভর্তি করা হবে সংশ্লিষ্ট জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তারা সকল নিয়োগ নীতি অনুসরণ করে। বেসরকারি বিদ্যালয়ের নতুন শিক্ষকদের তথ্য সংশ্লিষ্ট বিদ্যালয়ের প্রধান শিক্ষক প্রবেশ করিয়ে দেবেন। আপনি বাম পাশের ‘শিক্ষক ব্যবস্থাপনা’ মডিউল থেকে ‘নতুন শিক্ষক’ বিকল্পে ক্লিক করে আপনার স্কুলের নতুন শিক্ষকের তথ্য লিখতে পারেন।

শিক্ষকদের তথ্য কিভাবে আপডেট করবেন?

বাম পাশের মেনুতে ‘শিক্ষক ব্যবস্থাপনা’ মডিউলের অধীনে ‘শিক্ষক তালিকা’ বিকল্পে ক্লিক করে যে শিক্ষকের বিবরণ আপনি আপডেট করতে চান তাকে খুঁজুন। তারপর সেই শিক্ষকের তালিকার ডানদিকে ‘ম্যানেজ’ অপশনে ক্লিক করুন এবং ‘শিক্ষক তথ্য আপডেট’ বিকল্পে ক্লিক করুন। এই বিষয়ে বিস্তারিত তথ্য প্রধান শিক্ষক এবং সহকারী শিক্ষক ব্যবহারকারী গাইডের “শিক্ষক তথ্য ব্যবস্থাপনা” বিভাগে পাওয়া যাবে। (ব্যবহারকারীর নির্দেশিকা ডাউনলোড করুন)

আইপিইএমআইএস-এ শিক্ষার্থীদের তথ্য কীভাবে আপডেট করবেন?

বাম পাশের মেনুতে ‘স্টুডেন্ট সামারি’ অপশনে ক্লিক করে শিক্ষার্থীদের তথ্য আপডেট করা যেতে পারে। এই বিষয়ে বিস্তারিত তথ্য প্রধান শিক্ষক এবং সহকারী শিক্ষক ব্যবহারকারী গাইডের “স্টুডেন্ট সামারি এবং ডেটা ম্যানেজমেন্ট” বিভাগে পাওয়া যাবে। (ব্যবহারকারীর নির্দেশিকা ডাউনলোড করুন)

কখন এবং কিভাবে ipemis এ স্কুল শুমারি জমা দিতে হয়?

বার্ষিক আদমশুমারি চালু হলে, আপনি এটি আপনার ড্যাশবোর্ডে বিজ্ঞপ্তি ব্যানারে দেখতে পাবেন। সেখানে আপনি আদমশুমারি জমা দেওয়ার লিঙ্কটি পাবেন। এছাড়াও আপনি বাম পাশের মেনুতে ‘বার্ষিক আদমশুমারি’ মডিউলে ‘শুমারি আবেদনপত্র’ বিকল্পে ক্লিক করে আদমশুমারি পৃষ্ঠায় যেতে পারেন। এই বিষয়ে বিস্তারিত তথ্য প্রধান শিক্ষক এবং সহকারী শিক্ষক ব্যবহারকারী গাইডের “শুমারি ব্যবস্থাপনা” বিভাগে পাওয়া যাবে। (ব্যবহারকারীর নির্দেশিকা ডাউনলোড করুন)

শুমারি জমা দেওয়ার পরে যদি কিছু তথ্য পরিবর্তন করতে হয়?

একবার আপনার বার্ষিক আদমশুমারি জমা দেওয়া হলে, এটি পরিবর্তন করা যাবে না। যাইহোক, যদি আপনার আদমশুমারির অনুমোদনের আবেদন প্রত্যাখ্যান করা হয়, আপনি তথ্য সংশোধন করে আবার জমা দিতে পারেন। এর জন্য আপনাকে ব্যক্তিগতভাবে আপনার সংশ্লিষ্ট সহকারী উপজেলা শিক্ষা অফিসার বা উপজেলা শিক্ষা অফিসারের সাথে যোগাযোগ করতে হবে।

আমি কিভাবে একটি প্রত্যাখ্যাত শুমারি পুনরায় জমা দিতে পারি?

আপনার জমা দেওয়া বার্ষিক আদমশুমারি প্রত্যাখ্যান করা হলে, আপনি এটি আপনার ড্যাশবোর্ডে বিজ্ঞপ্তি ব্যানারে দেখতে পাবেন। সেখান থেকে

আপনি প্রত্যাখ্যানের কারণগুলিও দেখতে পাবেন। এই ক্ষেত্রে, আপনাকে দুটি বিকল্প দেওয়া হবে, আপনি সম্পূর্ণ আদমশুমারিটি আবার পূরণ করতে পারেন অথবা আপনি বাতিল হওয়া আদমশুমারির কিছু অংশ সংশোধন করে পুনরায় জমা দিতে পারেন।

কখন এবং কিভাবে আমি একটি পাঠ্যপুস্তকের চাহিদা জমা দেব?

পাঠ্যপুস্তকের চাহিদা জমা দেওয়া শুরু হলে আপনি এটি আপনার ড্যাশবোর্ডে বিজ্ঞপ্তি ব্যানারে দেখতে পাবেন। সেখানে আপনি আপনার স্কুলের চাহিদা জমা দেওয়ার লিঙ্ক পাবেন। আপনি বাম পাশের মেনুতে ‘বার্ষিক পাঠ্যপুস্তক বিতরণ’ মডিউলের ‘বার্ষিক চাহিদা’ বিকল্পে ক্লিক করে আপনার চাহিদা জমা পৃষ্ঠাতেও যেতে পারেন। এই সংক্রান্ত বিস্তারিত তথ্য প্রধান শিক্ষক এবং সহকারী শিক্ষক ব্যবহারকারী গাইডের “বই বিতরণ ব্যবস্থাপনা” বিভাগে পাওয়া যাবে। (ব্যবহারকারীর নির্দেশিকা ডাউনলোড করুন)

আমি কিভাবে আমার অ্যাপ্লিকেশন এবং তাদের অনুমোদনের অবস্থা দেখতে পারি?

বাম দিকের মেনুতে ‘অ্যাপ্লিকেশনের তালিকা’ মডিউলের অধীনে ‘আমার অ্যাপ্লিকেশন’ বিকল্পে ক্লিক করে, আপনি আপনার অনুমোদনের অপেক্ষায় থাকা অ্যাপ্লিকেশনগুলি দেখতে পাবেন। আপনি ‘অ্যাপ্লিকেশন হিস্ট্রি’ বিকল্পে ক্লিক করে অনুমোদিত বা প্রত্যাখ্যাত অ্যাপ্লিকেশন দেখতে পারেন। এই সংক্রান্ত বিস্তারিত তথ্য প্রধান শিক্ষক এবং সহকারী শিক্ষকদের জন্য ব্যবহারকারী গাইডের ‘আবেদন তালিকা’ বিভাগে পাওয়া যাবে (ডাউনলোড ব্যবহারকারী গাইড)।

IPEMIS প্রাথমিক শিক্ষক প্রোফাইল ২০২২. DPE IPEMIS প্রাথমিক শিক্ষক প্রোফাইল | DPE IPEMIS প্রাথমিক শিক্ষক প্রোফাইল আপডেট। 

About Majharul Islam

সহকারী শিক্ষক , চন্দ্রপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় , কালীগঞ্জ , লালমনিরহাট

View all posts by Majharul Islam →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *