প্রাথমিক শিক্ষক বদলিঃ পাইলটিং শুরু হবে বুধবার, সারাদেশে আগামী বছর

দীর্ঘ দুই বছর পর প্রাথমিকে শিক্ষক বদলির পাইলটিং কার্যত্রম শুরু হচ্ছে বুধবার। গাজীপুরের কালিয়াকৈর উপজেলায় অনলাইন বদলির উদ্বোধন করবেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের জনসংযোগ কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন বাংলাদেশ জার্নালকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, পাইলট প্রকল্পের অংশ হিসেবে এই বদলি কার্যক্রম বুধবার ১০টায় উদ্বোধন করা হবে।

জানতে চাইলে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মো. মুহিবুর রহমান বাংলাদেশ জার্নালকে বলেন, এটাকে বদলি কার্যক্রম শুরু তা বলা যাবে না। তবে বদলি প্রক্রিয়ার শুরুর একটা অংশ (পাইলটিং) বলা যেতে পারে। অনলাইনে কিভাবে আবেদন দেবে, কিভাবে যাচাই-বাছাই হবে ডিজিটালি এই বিষয়টিই দেখা হবে। এখানে অনলাইনে বদলির সুবিধা-অসুবিধাগুলো আমরা দেখবো। এরপর সারাদেশে উপজেলা পর্যায়ে বদলি চালু করবো।

কবে নাগাদ বদলি কার্যক্রম শুরু হতে পারে এমন প্রশ্নে তিনি বলেন, বুধবার থেকে যে পাইলটিং শুরু হচ্ছে তা দেশব্যাপী ছড়িয়ে দিতে পারবো। আশা করি আগামী বছরের শুরুতে পুরোদমে অনলাইনে প্রাথমিক শিক্ষক বদলি শুরু করা হবে।

গাজীপুর জেলা শিক্ষা কর্মকর্তা মোফাজ্জল হোসেন বলেন, পাইলটিং বদলির জন্য আমরা প্রস্তুতি নিয়েছি। আগামীকাল এর উদ্বোধন হলেই এর কার্যপ্রণালী বোঝা যাবে।

প্রাইমারি শিক্ষক বদলি অনলাইন

এর আগে নাম প্রকাশ না করার শর্তে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের এক কর্মকর্তা জানিয়েছিলেন, ৩ জুন প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়ার তৃতীয় ধাপের লিখিত পরীক্ষা শেষ হওয়ার পরই বদলি কার্যক্রম হাতে নেবে মন্ত্রণালয়। দীর্ঘদিন বদলি প্রক্রিয়া বন্ধের কারণ সম্পর্কে এই কর্মকর্তা বলেন, শিক্ষক নিয়োগ প্রক্রিয়া হচ্ছে শূন্য পদের ভিত্তিতে। এর আগে বদলি চালু করা হলে হ-য-ব-র-ল তৈরি হতো। যেকারণে বদলি প্রক্রিয়া চালু করা হয়নি।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা যায়, অনেক উপজেলা আছে যেখানে স্কুলে শিক্ষার্থী সংখ্যা বেশি; কিন্তু শিক্ষকের সংখ্যা কম। আবার অনেক উপজেলায় শিক্ষার্থী অনুযায়ী শিক্ষকের সংখ্যা বেশি। মূলত এই সংকট থেকে বেরিয়ে আসতে চাইছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। যেকারণে শুধু মাত্র উপজেলার অভ্যন্তওে ডিজিটাল বদলি চালু করা হতে পারে। তবে জেলাভিত্তিক ও বিভাগীয় পর্যায়ে বদলি চালুর কথা এখনো ভাবছে না অধিদপ্তর।

অধিদপ্তরের দ্বায়িত্বশীল এক কর্মকর্তা বলেন, দীর্ঘদিন বদলি কার্যক্রম বন্ধ থাকায় শিক্ষকদের সমস্যা হচ্ছে। বিষয়টি আমরাও অবগত আছি। কিন্তু সুযোগ দিলেই মানুষ এর অপব্যবহার করে। যেকারণে জেলা পর্যায়ে ও বিভাগীয় পর্যায়ে বদলি বন্ধ থাকবে ও তদবির ঠেকাতে ডিজিটালি বদলির সিদ্ধান্ত নেয়া হচ্ছে।

প্রাথমিক শিক্ষক বদলি কার্যক্রম আপডেট

সরেজমিনে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ঘুরে দেখা গেছে, প্রতিদিনই বদলির প্রয়োজনে দেশের নানা প্রান্ত থেকে মানুষ জড়ো হচ্ছেন। কিন্তু বদলি প্রক্রিয়া বন্ধ থাকায় সবাই হতাশ হয়ে ফিরছেন।

বুধবার দুপুরে কুষ্টিয়া থেকে এসেছেন আলিফ হোসেন। তিনি বলেন, আমার স্ত্রী কুষ্টিয়ার একটি প্রত্যন্ত জায়গার প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকতা করেন। স্কুলে বাড়ি থেকে স্কুলে যাওয়ার সময় সড়কে দুর্ঘটনার শিকার হন। এখন তিনি হাটতে পারে না। এই অবস্থায় কিভাবে এত দূরে স্কুল করবে তা জানতে ও বদলির আবেদন নিয়ে অধিদপ্তরে এসেছি। তবে পুরো সিস্টেম বন্ধ থাকায় কেউ কিছু বলছেন না।

এর আগে মহামারি করোনার কারণে দুই বছর ধরে বন্ধ থাকা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বদলি প্রক্রিয়া চালু করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার জন্য সরকারকে আইনি নোটিশ দিয়েছেন এক শিক্ষক। নারায়ণগঞ্জ সদরের চর সৈয়দপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক তানিয়া আক্তারের পক্ষে সোমবার সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া এ নোটিশ পাঠান।

শিক্ষকরা জানান, দুই বছরের বেশি সময় ধরে প্রাথমিকে শিক্ষক বদলি কার্যক্রম বন্ধ রয়েছে। ফেব্রুয়ারিতে অনলাইনে ডিজিটাল পদ্ধতিতে শিক্ষকদের বদলি কার্যক্রম শুরুর কথা জানিয়েছিলেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। মার্চে বদলি কার্যক্রম শুরুর আশ্বাসও দিয়েছিলেন তিনি। তবে এখনো এ বিষয়ে কিছুই হয়নি। দীর্ঘদিন বদলি কার্যক্রম বন্ধ থাকায় অনেক শিক্ষক সংকটে আছেন। আগামী বছর বদলি চালু হলে এই সংকট আরো দীর্ঘ হবে বলে মনে করছেন তারা।

শিক্ষক নেতা মাহবুবর রহমান বলেন, দীর্ঘ প্রতীক্ষার পর প্রাথ‌মিক শিক্ষক বদলী শুরু হ‌তে যা‌চ্ছে। এতে শিক্ষকরা উচ্ছ্ব‌সিত। ত‌বে এ বদলী নতুন শিক্ষক নি‌য়ো‌গের আগে হলে শিক্ষকদের জন্য মঙ্গল হতো।

About adminbd

John Romeo is a content writer.

View all posts by adminbd →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *