প্রাথমিক শিক্ষক বদলি – IPEMIS এ শিক্ষকদের তথ্য হালনাগাদ করার নির্দেশ

প্রাথমিক শিক্ষক বদলি - IPEMIS এ শিক্ষকদের তথ্য হালনাগাদ করার নির্দেশ

দীর্ঘ সময় ধরে বদলির অপেক্ষায় রয়েছে প্রাথমিক শিক্ষার সাথে সংশ্লিষ্ট শিক্ষকবৃন্দ। দীর্ঘদিন বন্ধ থাকার পর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের অনলাইনে বদলির কার্যক্রম শুরু করতে যাচ্ছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। ইতিমধ্যে একটি উপজেলায় প্রাথমিক শিক্ষক বদলির অনলাইন পালটিং শুরু হয়েছে। অনলাইনে শিক্ষক বদলি

আগামী সোমবার থেকে সারাদেশে একযোগে প্রাথমিক শিক্ষকদের অনলাইনে বদলি কার্যক্রম শুরু করতে যাচ্ছে অধিদপ্তর। ইতিমধ্যেই তথ্য জানিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সচিব মহোদয়। শিক্ষকদের অনলাইন বদলি কার্যক্রম শুরু করার জন্য আইপিইএমআইএস সিস্টেমে তথ্য হালনাগাদ করা অত্যন্ত জরুরি। বদলি কার্যক্রম শুরুর লক্ষ্যে আগামী 17 ই আগস্ট এর মধ্যে তথ্য হালনাগাদ করতে বলা হয়েছে শিক্ষকদের। সেই সাথে উপজেলা সহকারী শিক্ষা অফিসার ও উপজেলা শিক্ষা অফিসার মহোদয় গনকে তথ্য পরিবেশনের জন্য একটি নির্দেশনা প্রদান করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

প্রাথমিক শিক্ষক বদলি 2022

গত রোববার অধিদপ্তর থেকে সব উপজেলা শিক্ষা অফিসার দের পাঠানো এক চিঠিতে এই নির্দেশনা প্রদান করা হয়েছে। নিচে সেই নির্দেশনাটি হুবহু তুলে ধরা হলো পাঠকদের জন্য –

বিষয়ে – প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ইন্ট্রিগেটেড সফটওয়্যার এর হালনাগাদকৃত তথ্য সহকারী উপজেলা শিক্ষা অফিসার ও উপজেলা শিক্ষা অফিসার কর্তৃক চূড়ান্ত ভ্যালিডেশন প্রসঙ্গ। 

উপরোক্ত বিষয়ের প্রেক্ষিতে জানানো যাচ্ছে যে বিগত 31 শে মাস 2022 হতে আইপি ইএমআইএস  ( IPEMIS ) সিস্টেম চালু করা হয়েছে এবং বিদ্যালয় পর্যায়ে হতে শুমারি তথ্য সহ সকল শিক্ষকের ডাটা হালফিলের জন্য নির্দেশনা প্রদান করা হয়েছে। এই সিস্টেমে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকদের ব্যক্তিগত প্রোফাইল অন্তর্ভুক্ত আছে।

উল্লেখ্য প্রাথমিক-শিক্ষা-অধিদপ্তর অতিদ্রুত এই সিস্টেম হতে অনলাইনে শিক্ষক বদলি কার্যক্রম চালু করতে যাচ্ছে। অনলাইনে শিক্ষক বদলি সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য প্রতিটি বিদ্যালয়ের অনুমোদিত পদ, কর্মরত শিক্ষক সংখ্যা, বর্তমান অর্থবছরের ছাত্র-ছাত্রীর সংখ্যা, উপজেলা সদর হতে বিদ্যালয় দূরত্ব, প্রতিটি কর্মরত শিক্ষক এর জন্ম তারিখ, শিক্ষকের প্রথম যোগদানের তারিখ, বর্তমান বিদ্যালয় যোগদানের তারিখ, শিক্ষাগত যোগ্যতা ও প্রশিক্ষণ তথ্য হালফিল থাকা এবং এই সকল তথ্য সংশ্লিষ্ট সহকারী উপজেলা শিক্ষা অফিসার ও উপজেলা শিক্ষা অফিসার কর্তৃক চূড়ান্ত ভ্যালিডেশন থাকা আবশ্যক। আগামী 17 আগস্ট 2022 তারিখের মধ্যে বর্ণিত তথ্য সঠিকভাবে হালফিল রাখার জন্য বিশেষভাবে নির্দেশনা প্রদান করা হলো।

আরো পড়ুন- 

প্রাথমিক শিক্ষক বদলি : যেসব কারণে বদলি আবেদন করতে পারবেন

প্রাথমিক শিক্ষক বদলির আবেদন

শিক্ষক বদলি ২০২২ 

Prathomik Bodli Abedon 

প্রাথমিক শিক্ষক বদলি আবেদন ফরম

Primary Teacher Transfer 2022 . Primary teacher transfer online application 

About adminbd

John Romeo is a content writer.

View all posts by adminbd →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *