শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির সুপারিশ না করার কারণ সহ তালিকা দেখুন

শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির সুপারিশ না করার কারণ সহ তালিকাঃ বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও নিবন্ধনের ক্ষেত্রে যেসকল শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির সুপারিশ করা হয়নি এমন শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। এমপিও ভুক্তির সুপারিশ না করার কারণও উল্লেখ করা হয়েছে। আসুন দেখে নেয়া যাক MPO List 2022 এ যে সকল প্রতিষ্ঠান বাদ পড়েছে।

বিষয়: বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের এমপিওভুক্তির ক্ষেত্রে যে সকল শিক্ষা প্রতিষ্ঠান এমপিও ভুক্তির সুপারিশ করা হয়নি সে সকল শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ।

উপযুক্ত বিষয়ের পরিপ্রেক্ষিতে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (স্কুল ও কলেজ) এমপিওভুক্ত করার লক্ষ্যে গত ১০.১০.২০২১ থেকে ৩১.১০.২০২১ তারিখ পর্যন্ত অনলাইনে আবেদন গ্রহণ করা হয়। প্রাপ্ত আবেদনসমূহ যাচাই বাছাইক্রমে যেসকল শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির সুপারিশ করা হয়নি, সেসকল শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা ওয়েবসাইটে প্রকাশের জন্য নির্দেশক্রমে অনুরােধ করা হলাে।।

শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির সুপারিশ না করার কারণ সহ তালিকা দেখুন

এই নোটিশের সাথে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর একটি তালিকা প্রকাশ করেছে। সেই তালিকায় শিক্ষা প্রতিষ্ঠান এমপিও না হওয়ার কারন বলা হয়েছে।

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের এমপিওভুক্তির ক্ষেত্রে যেসকল শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির সুপারিশ করা হয়নি সেসকল শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা –

আপনি এখান থেকে এমপিও না পাওয়া শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা পিডিএফ আকারে ডাউনলোড করতে পারবেন।

[highlight color=”blue”]আরও দেখুন[/highlight]

এর আগে ৬ ই জুলাই ২০২২ তারিখে নতুন এমপিও তালিকা ২০২২ ঘোষণা করা হয়েছে। আজ পর্যন্ত ২৭১৬ টি নন-এমপিও স্কুল, কলেজ, মাদ্রাসা এবং ভোকেশনাল ইনস্টিটিউট এমপিওভুক্ত হয়েছে।

বুধবার, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্যক্তিগতভাবে ২৭১৬ টি শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচন করেছেন।

এমপিও আওতায় সরকার বেসরকারি প্রতিষ্ঠানের শিক্ষকদের মূল বেতনের এক শতাংশ প্রদান করে।

প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও লিঙ্কের মাধ্যমে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে দেশের প্রথম ক্যাম্পাস ভিত্তিক বিজনেস ইনকিউবেটর ‘শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটর’-এর উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতাকালে এ ঘোষণা দেন।

নতুন এমপিও সুবিধাভোগীদের মধ্যে 666 টি নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, 1122 টি মাধ্যমিক বিদ্যালয়, 136 টি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, 109 টি উচ্চ মাধ্যমিক কলেজ এবং 18 টি ডিগ্রি কলেজ রয়েছে।

নতুন এমপিও তালিকায় ভোকেশনাল ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে প্রায় ৭৫ টি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে।

এগুলো হল 97 টি এসএসসি ভোকেশনাল বা দাখিল ভোকেশনাল, 200 টি এসএসসি ব্যবসায় ব্যবস্থাপনা ও প্রযুক্তি, দুটি কৃষি ডিপ্লোমা, 264 টি দাখিল মাদ্রাসা, 85 টি আলেম মাদ্রাসা, ছয়টি ফরাজি মাদ্রাসা এবং 11 টি কামিল মাদ্রাসা।

এমপিওভুক্তির সুপারিশ না করার কারণ

About adminbd

John Romeo is a content writer.

View all posts by adminbd →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *