সব প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা খাবার পাবে

দেশের সব প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের খাবার দেওয়া হবে। স্কুল ফিডিং প্রকল্পের অধীনে কোমলমতি শিক্ষার্থীদের খাবার দেওয়া হবে বলে জানিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয়।
মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) সচিবালয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।

প্রতিমন্ত্রী বলেন, চলতি বছরের জুন থেকে স্কুল-ফিডিং প্রকল্প চালু হবে। ‘‘পীড়িত এলাকায় স্কুল ফিডিং’’ শীর্ষক প্রকল্পটি ২০১০ সালে চালু হয়ে জুন ২০২২-এ সমাপ্ত হয়। প্রকল্পটি দেশের ১০৪টি উপজেলায় চালু ছিল। আগামী জুন থেকে তারা খাবার পাবে। প্রাথমিক বিদ্যালয়ের শিশুদের পুষ্টি ঘাটতি পূরণ, শতভাগ ভর্তি, নিয়মিত বিদ্যালয়ে উপস্থিতি, ঝড়েপড়া রোধ করতে দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্কুল ফিডিং কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

জাকির হোসেন বলেন, চলতি মাসের ২৫ থেকে ২৮ তারিখের মধ্যে প্রাথমিকের বৃত্তি পরীক্ষার ফলাফল ঘোষণা করা হবে। আগামী সপ্তাহে সহকারী শিক্ষকদের অনলাইনে আন্তঃউপজেলা ও আন্তঃজেলা বদলি শুরু হবে।

প্রতিমন্ত্রী বলেন, দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা অনেকগুলো প্রাথমিক বিদ্যালয়ের নাম শ্রুতিকটু। অনেকসময় দেখা যায় বিদ্যালয়ের নাম শুনে বাচ্চারা আর যেতে চায় না। আমরা এই বিষয়টিও নজরে নিয়েছি। যেসব বিদ্যালয়ের নাম নিয়ে অসঙ্গতি রয়েছে আমরা সেসব স্কুলগুলোর নাম পরিবর্তন করবো। এ ক্ষেত্রে বিদ্যালয়ের এলাকার বিশিষ্ট ব্যক্তিবর্গ, বীর মুক্তিযোদ্ধাসহ স্থানীয় ইতিহাস, সংস্কৃতির সাথে মানানসই হয় তা প্রাধান্য দিবো।

About adminbd

John Romeo is a content writer.

Check Also

Todays US Dollar Rate – USD To BDT Exchange Rate Today

Todays US Dollar Rate – USD To BDT Exchange Rate Today: Of viewing the rate …