সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বদলি নির্দেশিকা ২০২২ (সংশোধিত)

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বদলি নির্দেশিকা ২০২২ (সংশোধিত)

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বদলি নির্দেশিকা (সংশোধিত) । এই নির্দেশিকা “সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বদলি নির্দেশিকা, ২০১৮ (সংশোধিত) নামে অভিহিত হবে।

বদলির সময়কাল :

সাধারণভাবে প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকদের প্রতি শিক্ষা বছরের জানুয়ারি-মার্চ মাসের মধ্যে একই উপজেলা/থানা, আন্তঃউপজেলা/থানা, আন্তঃজেলা, আন্তঃবিভাগ ও যে কোন উপজেলা/জেলা হতে সিটি কর্পোরেশনে বদলি করা যাবে; 

বদলির সময়কাল ব্যতিত অন্য যে কোন সময়ে কোন বিদ্যালয়ের প্রধান শিক্ষকের পদ  0 হলে উক্ত পদ নিয়োগ প্রক্রিয়ার সাধ্যমে তাৎক্ষণিক পুরণ করা সম্ভব না হলে বিভাগীয় উপ-পরিচালক নিজ অধিক্ষেত্রে ও সংশ্লিষ্ট সিটি কর্পোরেশন এলাকার মধ্যে এবং মহাপরিচালক, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর প্রধান শিক্ষক পদে আন্ত:বিভাগ বদলি করতে পারবেন;

বদলির কর্তৃপক্ষ :

  • জেলা প্রাথমিক শিক্ষা অফিসার তার নিজ্  অধিক্ষেত্রে একই উপজেলার মধ্যে সংশ্লিষ্ট উপজেলা/থানা শিক্ষা অফিসারের সুপারিশক্রমে সহকারী শিক্ষকদের  আন্ত:বিদ্যালয় বদলির অনুমোদন প্রদান করতে পারবেন।  
  • জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের অনুমোদন গ্রহণ পূর্বক উপজেল  শিক্ষা অফিসার এরুপ বদলির আদেশ জারি করবেন।
  • জেলা প্রাথমিক শিক্ষা অফিসার তার নিজ অধিক্ষেত্রে  আন্ত:উপজ্েলা/ থানার মধ্যে সংশ্লিষ্ট উপজেলা/থানা শিক্ষা অফিসারের সুপারিশক্রমে সহকারী শিক্ষকদের বদালি করতে পারবেন।
  • একই সিটি কর্পোরেশনের আওতাধীন নিদিষ্ট একটি থানার মধ্যে বা আন্ত:থানার মধ্যে বদলির ক্ষেত্রে সংশ্লিষ্ট থানা শিক্ষা অফিসারের সুপারিশক্রমে সহকারী শিক্ষকদের জেলা প্রাথমিক শিক্ষা অফিসার এবং প্রধান শিক্ষকদের সংশ্লিষ্ট থানা শিক্ষা অফিসার ও জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের সুপারিশক্রমে বিভাগীয় উপ-পরিচালক বদলি করতে পারবেন। 
  • সহকারী শিক্ষক/প্রধান শিক্ষকদের সিটি কর্পোরেশনের বাইরে থেকে (যে কোন জেলা/উপজেলা/থানা) সিটি কর্পোরেশনের মধ্যে বদলি করতে হলে উপজেলা/থানা শিক্ষা অফিসার, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার এবং বিভাগীয় উপপরিচালকের সুপারিশক্রমে মহাপরিচালক, প্রাথমিক শিক্ষা অধিদপ্থর
  • বদলি করতে পারবেন। তবে আন্ত:সিটি কর্পোরেশন বদলি বন্ধ থাকবে।
  • বিভাগীয় উপ-পরিচালক তার নিজ অধিক্ষেত্রে সংশ্লিষ্ট উপ্জেলা/থানা শিক্ষা অফিসার/জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের সুপারিশক্রমে সহকারী শিক্ষকদের আন্ত:জেলা বদলি করতে পারবে।
  • বিভাগীয় উপ-পরিচালক তার নিজ অধিক্ষেত্রে উপজেলা শিক্ষা অফিসার ও জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের সুপারিশ ক্রমে প্রধান শিক্ষকদের একই উপছেলা, আন্তঃউপজেলা এবং আন্তঃজেলা বদলি করতে পারবেন।
  • মহাপরিচালক, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর জেলা প্রাথমিক শিক্ষা অফিসার ও বিভাগীয উপ-পরিচালকের সুপারিশক্রমে যে কোন সময় যৌক্তিক কারন বিশেষ বিবেচনায় জনস্বার্থে প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকদে বদলি করতে পারবেন। 

শিক্ষক বদলির সাধারণ শর্তাবলী : 

শিক্ষক বদলির ক্ষেত্রে সিটি কর্পোরেশন ও উপজেলাকে একক ইউনিট হিসেবে বিবেচনা করতে হবে। আন্তঃসিটি কর্পোরেশন বদলি বিবেচিত হবে না। 

পৌরসভা সংশ্লিষ্ট উপজেলার একই ইউনিট হিসেবে বিবেচিত হবে।

সহকারী শিক্ষক পদে চাকরির মেয়াদ ন্যুনতম ২ (দুই) বছর পূর্ণ হলে এবং পদ শূন্য থাকলে আন্ত উপজেলা/থানা, আন্তঃ জেলা ও আন্তঃ বিভাগ বদলি করা যাবে। যে কোন উপজেলা হতে যে কোন সিটি কর্পোরেশনে বদলি করা যাবে। তবে, উক্ত ২(দুই) বছরের মধ্যে একই উপজেলা/ থানায় পদ শূন্য হলে বদলি করা যাবে। এছাড়াও, যে কোন বদলির পর ৩(তিন) বছর অতিক্রান্ত না হলে কোনো শিক্ষক পুন:বদলির জন্য বিবেচিত হবেন না।

প্রধান শিক্ষক বা কোন সহকারী শিক্ষক প্রধান শিক্ষক পদে পদোন্নতি প্রাপ্ত হলে, উক্ত পদে তার চাকরির মেয়াদ ২ (দুই বছর  পূর্ণ হলে, পদ শূন্য থাকা সাপেক্ষে আন্তঃউপজেলা/থানা,  আন্তঃজেলা, আন্তঃ সিটি কর্পোরেশন এবং আন্তঃবিভাগ বদলি করা যাবে। তবে, উত্ত ২(দুই) বছরের মধ্যে একই উপজেলা/থানায় পদ শুন্য হলে বদলি করা যাবে। এক্ষেত্রেও বদলির পর ৩(তিন) বছর অতিক্রান্ত না হলে কোনো শিক্ষক পুন:বদলির জন্য বিবেচিত হবেন না। 

যে সকল বিদ্যালয়ে ৪(চার) জন বা তার কম সংখ্যক শিক্ষক কর্মরত আছেন কিংবা শিক্ষক ছাত্র অনুপাত ১:৪০ এর বেশি রয়েছে, সে সকল বিদ্যালয় থেকে শিক্ষক প্রতিস্থাপন না করা পর্যন্ত সাধারণভাবে শিক্ষক বদলি করা যাবে না।

Dpe Teacher Transfer 2022

কোটা অনুযায়ী উপযুক্ত প্রার্থী না পাওয়ায় শূন্য পদ পূরণের লক্ষে যে সকল শিক্ষককে সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগ বিধিমালা, ১৯৯১-এর ৭১১) (খ) বিধি অনুসারে ইতঃপূর্বে নিজ উপজেলা / থানার অন্য জেলা / সিটি কর্পোরেশন বা বিভাগে নিয়োগ দান করা হয়েছে তারা তাদের নিজ’ উপজেলা/থানায় বদলি হতে ইচ্ছা পোষণ করলে তাদের নিজ উপজেলা বা থানায় বদলি করা যাবে। 

এছাড়া, জাতীয়করণকৃত শিক্ষকদের মধ্যে যারা নিউজ উপজেলার বাহিরে নিয়োগ লাভ করেছেন তাদের নিজ উপজেলা/থানায় বদলি হতে ইচ্ছা পোষণ করলে তাদের নিজ নিজ উপজেলা /থানায় বদলি করা যাবে। 

এরুপ বদলির ক্ষেত্রে অনুচ্ছেদ ৩.৩ ও ৩.৪ এ বর্ণিত চাকরি মেয়াদের শর্ত বা বহিরাগত শিক্ষক হিসেবে অনুচ্ছেদ ৩.১১- এ বর্ণিত ২০% পূরণের শর্তটি প্রযোজ্য হবে না।

কোন শিক্ষকের নিয়োগপত্রে উল্লিখিত স্থায়ী ঠিকানা জেলা সদরের পৌরসভা, জেলা সদর বা সিটি কর্পোরেশনাধীন এলাকা হওয়া  সত্বেও পদ শুনা না থাকার জন্য তাদেরকে জেলা সদরের পৌরসভা,  জেলা সদর বা সিটি কর্পোরেশনের বাইরে পদায়ন করা হয়েছে, তারা বদলির ইচ্ছা  পোষণ করলে পদ শূন্য থাকা সাপেক্ষে তাদেরকে নিজ স্থায়ী ঠিকানায় বদলি করা যাবে। 

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বদলি নির্দেশিকা (সংশোধিত)

এরুপ বদলির ক্ষেত্রে অনুচ্ছেদ ৩.৩ ও ৩.৪ এ বর্ণিত চাকরি মেয়াদের শর্ত বা বহিরাগত শিক্ষক হিসেবে অনুচ্ছেদ ৩.১১- এ বর্ণিত ২০% পূরণের শর্তটি  প্রযোজ্য হবে না।

 নদী ভাঙ্গন/ অন্য কোনো প্রাকৃতিক দুর্যোগের পরিপ্রেক্ষিতে কোনো শিক্ষাকের বসতভিটা বিলীন হওয়ার ফলে স্থায়ী ঠিকানা পরিবর্তিত হলে । বা কোনো উপজেলা/থানা/পোরসভা/সিটি কর্পোরেশন প্রশাসনিক পুনর্গঠনের কারণে কোনো শিক্ষকের স্থায়ী ঠিকানা এবং কর্মস্থলের ঠিকানা পরিবর্তিত হয়ে দুটো ভিন্ন উপজেলা/থানা পৌরসভার অন্তর্ভুক্ত হলে উক্ত শিক্ষককে নিজ স্থায়ী ঠিকানায় বদলি করা যাবে। 

এক্ষেত্রে, সংশ্লিষ্ট উপজেলার সহকারী কমিশনার ভূমি) এবং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান/ওয়ার্ড কাউন্সিলরের প্রত্যয়নপত্র, স্থায়ী ঠিকানার জমির দলিল ও খতিয়ান, বাড়ির  হোল্ডিং নম্বর (সিটি কর্পোরেশন এলাকার জন্য), ভূমি উন্নয়ন কর পরিশোধের রশিদ, পৌর/ ইউনিয়ন পরিষদ কর পরিশোধের রশিদসহ আবেদন করতে হাবে।

উপছেলা/খানায় কোনো পদ শূন্য হলে সংশ্লিষ্ট উপজেলা /থানার অধিবাসী প্রার্থীপণ সেই পদে বদলির জন্য অগ্রাধিকার পাবেন৷ তবে, একাধিক পদ শুন্য থাকলে জন্য উপছেলা/থানা/জেলা/সিটি কর্পোরেশন/বিভাগের শিক্ষকগণ ও একইভাবে বদলির জন্য বিবেচিত হতে পারবেন। 

এ বিষয়ে সংশ্লিষ্ট উপজেলা/থানা শিক্ষা অফিসার তার নিজ্দ অধিক্ষেত্রের বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকদের বিদ্যালয়ভিত্তিক শূন্য পদের তথ্যাদি প্রধান শিক্ষকদের ডিসেম্বর-মার্চ মাসে অনুষ্টেয় মাসিক সমনূবয় সভায় ঘোষণা করাবেন এবং বহুল প্রচারের নিমিত্ত তা উপজেলা/থানা শিক্ষা অফিসের নোটিশ বোর্ডে প্রদর্শনের ব্যবস্থা করবেন।

প্রাথমিক শিক্ষক বদলি অনলাইন আবেদন

উপজেলা বা থানার মধ্যে একই পদে একাধিক আগ্রহী প্রার্থী থাকলে তাদের মধ্যে চাকরির জোষ্ঠাতা ও দক্ষতার  ভিত্তিতে অগ্রাধিকার নির্ধারণ করতে হবে। সংশ্লিষ্ট  উপজেলা বা থানা শিক্ষা অফিসার  জ্যৈষ্ঠ ও দক্ষতার  ভিত্তিতে আবেদনকারীদের তালিকা প্রণয়ন করে উপজেলা/থানা শিক্ষা অফিসের নোটিশ বোর্ডে কমপক্ষে ৭ কর্মদিবস প্রদর্শনের ব্যবস্থা করবেন।

উপজেলা/সিটি কর্পোরেশনের মোট পদের সর্বাধিক ২০% পদে সংশ্লিষ্ট উপজেলা/সিটি কর্পোরেশনের বাইরে থেকে উপযুক্ত শিক্ষক পদ শুন্য সাপেক্ষে বদলি করা যাবে। এসব ক্ষেত্রে সংশ্লিষ্ট উপজেলা শিক্ষা অফিসার  তার উপজেলাধীন বিদ্যালয়ের বাইরে থেকে বদলিকৃত শিক্ষকদের হালনাপাদ তালিকা সাংগ্রিষ্ট  রেজিষ্টারে সংরক্ষণ করবেন।

প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন ২০১৩-এর ৩ ধারায় সংজ্ঞায়িত প্রতিবন্ধীদের ক্ষেত্রে শারীরিক ও মানসিক সক্ষমতা বিবেচনায় অগ্রাধিকার ভিত্তিতে বদলি করা যাবে। শিক্ষকের সন্তান প্রতিবন্ধী হলে তিনিও এই সুবিধা পাবেন।

বৈবাহিক কারণে বদলি: 

চাকুরি লাভের পূর্বে এবং চাকুরি লাভের পর বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছেন এমন শিক্ষক  স্থায়ী/ স্ত্রীর স্থায়ী ঠিকানায় বদলি হতে ইন্ছুক হালে তাদের আবেদনের পরিপ্রেক্ষিতে  0 পদের বিপরীতে বদি করা যাবে। তবে এ ধরণের বদলির ক্ষেত্রে বিবাহের সময় যে স্থায়ী ঠিকানা ব্যবহার করা হয়েছে এ ঠিকানায় বদলির ক্ষেত্রে অনুচ্ছেদ ৩.১১ এ বর্ণিত ২০% পূরণের শর্ত টি প্রযোজ্য হবে না। 

তবে, একটি শূন্য পদের বিপরীতে একাধিক আবেদনকারী থাকলে আবেদনকারীদের চাকরির  জ্যেষ্ঠতা ও দক্ষতা বিবেচনা করে সিদ্ধান্ত নিতে হবে। এরুপ বদলির  ক্ষেত্রে স্বামী-স্ত্রীর স্থায়ী ঠিকানার স্বপক্ষে বিয়ের কাবিন নামা (প্রত্যয়নপত্র, সংশ্লিষ্ট পৌর মেয়র/ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান / ওয়ার্ড কাউন্সিলর এর প্রত্যায়নপত্র স্বামী বা স্ত্রীর স্থায়ী ঠিকানার জমির দলিল, খতিয়ান, বাড়ির হোল্ডিং নম্বর (সিটি কর্পোরেশন এলাকার ক্ষেত্রে) এবং ভূমি উন্নয়ন কর পরিশোখের রশিদসহ আবেদন করতে হবে। 

বিধবা বা তালাকপ্রাপ্তা শিক্ষক তার স্থায়ী বা বর্তমান ঠিকানায় বদলি হতে পারবে এবং বিধবা বা  তালাকপ্রাপ্ত শিক্ষক পুনরায় বিবাহবন্ধনে আবদ্ধ হলে স্থা্ীর স্থাযী/বর্তমান ঠিকানায় বদলি হতে ইচ্ছা পোষণ করলে কাবিন নামা/ প্রত্যয়ন পত্র সহ লিখিত আবেদনের  ভিত্তিতে পদ শূন্য থাকা সাপেক্ষে বদলি করা যাবে। এরুপ বদলির ক্ষেত্রে নিজ্দের স্থায়ী বা বর্তমান ঠিকানার স্বপক্ষে এবং স্বামীর স্থায়ী ঠিকানার স্বপক্ষে সংশ্লিষ্ট পৌর মেয়র/ইউনিয়ন পরিষদ চেয়ারস্যান/ওয়ার্ড কাউন্সিলর এর প্রত্যয়নপত্র,স্বামীর স্থায়ী ঠিকানার জমির দলিল ও খতিয়ান, বাড়ির  হোল্ডিং নন্বর (সিটি কর্পোরেশন এলাকার ক্ষেত্রে) ভূমি উন্নয়ন কর পরিশোধের রশিদ সহ আবেদন করতে হবে । 

প্রাইমারি শিক্ষক বদলির নিয়ম

বিধবা বা তালাক প্রাপ্ত শিক্ষক কে তার আবেদনের ভিত্তিতে পিতার স্থায়ী ঠিকানায় অথবা তার বর্তমান স্থামী ঠিকানায় বদলি করা যাবে। এক্ষেত্রে তার /তার বর্তমান স্থারী ঠিকানার স্বপক্ষে সংশ্লিষ্ট পৌর মেয়র/ ইউনিয়ন পরিষদ চেয়ারস্যান/ ওয়ার্ড কাউন্সিলর প্রত্যয়নপত্র, পিতার স্থায়ী ঠিকানার জমির দলিল, খতিয়ান এবং ভূমি  উন্নয়ন কর পরিশোধের রশিদসহ আবেদন করতে হবে।

কোন শিক্ষকের  স্ত্রী বা স্বামী সরকারি,  আধা সরকারি ও  স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান সহ বেসরকারি প্রতিষ্ঠানে চাকুরি করলে তাকে  স্বামী-স্ত্রীর কর্মস্থলে বদলির সুযোগ দেয়া যেতে পারে৷ তবে এ সুযোগ ভারা সমগ্র চাকরিকালে সর্বোচ্চ ২ (দুই) বার গ্রহণ করতে পারবেন।

প্রশাসনিক কারণে বদলি : 

জনস্বার্থে বা প্রশাসনিক প্রয়োজনে  যেকোনো সময় যেকোনো শিক্ষককে বর্দলি করা যাবে। তবে, এরুপ বদলির ক্ষেত্রে অনুচ্ছেদ ১.০-এ বর্ণিত বদলিকালে সংশিষ্ট উ উপজেলা বা থানা শিক্ষা অফিসার/জেলা প্রাথমিক শিক্ষা অফিসার/বিভাগীয় উপ-পরিচালক গণ তাদের নিজ লিজ উর্ধতন কর্তৃপক্ষের অনুমোদন প্রহণ পূর্বক বদলি করতে পারবেন। তবে বদলিকাল ব্যাতীত অন্য সময়ে মহাপরিচালক, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অনুমোদন সাপেক্ষে বদলি করা যাবে।

প্রশাসনিক কারণে বদলি হওয়ার ৩ ( তিন) বছরের মধ্যে কোনো শিক্ষক পুন:বদলির জন্য আবেদন করতে পারবে নাঃ

সমন্বয় বদলি:

জেলা প্রাথমিক শিক্ষা অফিসার  তার নিজ অধিক্ষেত্রে ৩১ ডিসেম্বরের মধ্যে একই উপজেলার বিদ্যালয় সমুহের  মধ্যে শ্রেণি কক্ষ/ শিক্ষক-ছাত্র সংখ্যার অনুপাত শিক্ষকদের সুষম বণ্টন নিশ্চিত করার প্রয়োজনে উপজেলা শিক্ষা অফিসারের সাথে আলোচনা, পর্যালোচনা ও সুপারিশের আলোকে বিদ্যালয়  ভিত্তিক শিক্ষক সমন্থয় ও বিদ্যালয়  ওয়ারী শ্রেণিকক্ষ ও শিক্ষক সংখ্যা নির্ধারণ করে তা  উল্লেখ পূর্বক  আদেশ জারি করবেন।

অনু: ৬.১ এক আদেশ জারির পরেই শিক্ষক সমন্বয়ের আলোকে প্রশাসনিক/ সমন্বয়ের প্রয়োজনে স্বপ্রণোদিত হয়ে অথবা  শিক্ষকের আবেদনের ভিত্তিতে বদলির প্রস্তাবনা প্রণয়ন করবেন।

বিভাগীয় উপপরিচালক বিষয়টি যাচাই বাছাই করে মহাপরিচালক, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর বরাবর এ ধরণের বদলির প্রস্তাব প্রেরণ করবেন।

শিক্ষক-ছাত্র অনুপাত এবং শ্রেণিকক্ষ-ছাত্র অনুপাত ১:৪০ এর বেশী হলে কোন শিক্ষক কে সময়ের প্রয়োজনে বদলি করা যাবে না। 

৫(পাচ) বা তার কম শিক্ষক বিশিষ্ট বিদ্যালয় থেকে সমন্বয়ের প্রয়োজনে কোনো শিক্ষককে বদলি করা যাবে না ।

সমন্বয় বদলির ক্ষেত্রে চাকরিতে জ্যেষ্ঠ শিক্ষকদের পছন্দকে অগ্রাধিকার দিতে হবে। জোষ্ঠ শিক্ষকগণ বদলি হতে ইচ্ছা পোষণ না করলে কনিষ্ঠদের বদলি করা যাবে।

অবসর উত্তর ছুটিতে (পি আর এল) গমনের পূর্ববন্তী ১(এক) বছর সময়ের মধ্যে কোনো শিক্ষককে তার আবেদন ছাড়া সমন্বয় বদলি করা যাবে না।।

Primary Teacher Transfer – Myschool transfer application

৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণি পর্যন্ত শিক্ষা কার্যক্রম চালু রয়েছে এরুপ প্রাথমিক বিদ্যালয়ে প্রয়োজনে শিক্ষক বদলি পূর্বক সমন্বয় করা যাবে।

ডিপি-ই-এড/সি-ইন-এড প্রশিক্ষণে এক বা একাধিক শিক্ষকের যোগদানের কারণে কিংবা কোন শিক্ষকের সাময়িক বরখাস্ত জনিত শূন্য পদে বা মাতৃত্ব জনিত ছুটির কারণে শিক্ষক স্বল্পতা হেতু কোনো বিদ্যালয়ের পাঠদান বিচলিত হওয়ার কারণে উপজেলা বা থানা শিক্ষা অফিসারের প্রস্তাবের  ভিত্তিতে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার সুনির্দিষ্ট সময়ের জন্য (মেয়াদ  মেয়াদ উল্লেখপূর্বক)  সংযুক্তির আদেশ প্রদান করবে | 

মেয়াদ শেষে স্বয়ংক্রিয়ভাবে সংযুক্তির আদেশ বাতিল হবে। একই শিক্ষককে একাধিক বার সংযুক্তি দেওয়া যাবে না। সংঘুক্তির আদেশকারী কর্তৃপক্ষ সংযুক্তিতাদেশ বাতিল করতে পারবে। 

তবে সংঘুক্তিতাদেশ প্রদানকারী কর্তৃপক্ষের উর্ধতন কর্তৃপক্ষ জনস্বার্থে বা প্রশাসনিক কারণে সংযুক্তিতাদেশ বা  প্রেরণাদেশ বাতিল করতে পারবে।

কোনো শিক্ষক চাকুরিরত অবস্থায় জীবনঘাতি ব্যাধিতে  আক্রান্ত হলে উত্ত শিক্ষকের চিকিৎসার সুবিধার্থে তার চিকিৎসা সংক্রান্ত  কাগজপত্র যাচাই সাপেক্ষে অন্যত্র বদলি করা যাবে

কোনো শিক্ষক দুর্গম এলাকার (হাশুড়, চর, চা বাগান, পাহাড়ী এলাকা, উপকূলীয় এলাকা কিংবা নিচ্ছি দ্বীপ অঞ্চল ইত্যাদি) একই বিদ্যালয়ে দুই) বছর কর্মরত থাকলে একমাত্র স্বেচ্ছায়  তার আবেদনের প্রেক্ষিতে অগ্রাধিকার ভিত্তিতে একই উপজেলার সুবিধাজনক বিদ্যালয়ে বদলি করা যাবে! তবে শিক্ষক ইচ্ছা পোষণ করলে উক্ত এলাকায় থাকতে পারবে। 

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বদলি

About adminbd

John Romeo is a content writer.

View all posts by adminbd →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *